সেলিম রেজা | ঢাকা: রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদের বৈঠকে যোগ দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই বৈঠকের যোগ দিচ্ছেন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান মহম্মদ ইউনূস। বাংলাদেশের আশা ছিল ওই বৈঠকের ফাঁকে কোনও বৈঠক হতে পারে দুই নেতার মধ্যে। এনিয়ে বেশ জল্পনাও চলছিল। কিন্তু শেষপর্যন্ত ওই বৈঠক হচ্ছে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-উত্তপ্ত বাংলাদেশে দ্রুত আসুন প্লিজ, নাহলে মিস করবেন! মোদীকে আমন্ত্রণ ইউনূসের...


বৈঠক নিয়ে বাংলাদেশের তরফে বেশ উত্সাহ ছিল। তবে শনিবার বাংলাদেশের পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন জানিয়েছেন, দুই নেতা একই সময়ে নিউইয়র্কে উপস্থিত না থাকার কারণে তাদের সাক্ষাৎ হবে না।  তাঁর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের একটি দ্বিপক্ষীয় বৈঠক নিউইয়র্কেই অনুষ্ঠিত হবে।


শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এ কথা জানান। তবে মোদির সঙ্গে সাক্ষাৎ না হলেও পাকিস্তান, নেপাল ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীরা ড. ইউনূসের সঙ্গে বৈঠক করবেন বলে জানান পররাষ্ট্র উপদেষ্টা।


শেখ হাসিনা বাংলাদেশ ছেড়ে ভারতে চলে এসেছেন। এখন তাঁকে ভারত থেকে ফেরত আনার জন্য বাংলাদেশে সরব বিভিন্ন মহল। হাসিনার কূটনৈতিক পাসপোর্টও বাতিল করা হয়েছে। হাসিনাকে ফেরত দেওয়ার কোনও দাবি করেনি বাংলাদেশ। কিন্তু ওই কূটনৈতিক পাসপোর্ট দিয়ে হাসিনা ৪৫ দিন ভারতে থাকতে পারেন। তার পর কী হবে এনিয়ে ভারতও কিছু বলছে না। রাজনৈতিক মহলের মতে হাসিনার বিষয়টি নিয়ে দুই নেতার মধ্যে আলোচনার হওয়ার একটা সম্ভাবনা ছিল। সেই আশা ভেস্তে গেল।


পররাষ্ট্র উপদেষ্টা জানান, চলতি সপ্তাহে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে তিন দেশের প্রধানমন্ত্রীসহ নেদারল্যান্ডসের ডিক শুফ, পাকিস্তানের শাহবাজ শরিফ, নেপালের কে পি শর্মা ওলি-সহ ছয়জন গুরুত্বপূর্ণ ব্যক্তির বৈঠক হবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। এর বাইরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, ইউএসএআইডির প্রশাসক সামান্থা পাওয়ার ও ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়নও প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করবেন।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)