ওয়েব ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বিশ্বের সমস্ত সামুদ্রিক প্রাণীদের সংরক্ষণের সিদ্ধান্তকে সম্মান জানাতে সম্প্রতি নতুন আবিস্কৃত একটি মাছের নাম রাখা হল তাঁর নামে। ৩জন বিজ্ঞানী প্রেসিডেন্ট ওবামাকে বিশেষ ধন্যবাদ জানাতে এই বিশেষ কাজটি করেছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ন্যাশনাল জিওগ্রাফিকের পক্ষ থেকে এই প্রসঙ্গে জানা গিয়েছে, হাওয়াই উপকূলের বিস্তৃত অঞ্চলকে সামুদ্রিক প্রাণিদের অভয়ারন্য হিসাবে ঘোষণা করার কারনে বর্তমান বিশ্বের সব থেকে ক্ষমতাধর প্রেসিডেন্টটির নামে বিজ্ঞানীরা রঙিন একটি মাছের নামকরণ করেছেন।


ওবামাকে সম্মানিত করতে বিস্তৃত অঞ্চলকে অভয়ারন্য ঘোষণা করায় প্রবাল প্রাচীরসহ সাত হাজার প্রজাতির মাছ এবং সামুদ্রিক প্রাণি রক্ষা পাবে ধ্বংসের হাত থেকে। লাল আর হলুদের মিশেল পৃষ্ঠীয় পাখনার মধ্যে রয়েছে নীল রঙের ছোপ ছোপ রঙ। এমন আকর্ষণীয় মাছটির নাম ওবামার নামে করার মধ্য দিয়ে ওবামার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চান বিজ্ঞানীরা। এর আগে ২০১৩ সালেও টেনেসি নদীর একটি মাছের নামকরণ করা হয়েছিলো মার্কিন প্রেসিডেন্টের নামে। প্রশান্ত মহাসাগরের ৩০০ ফিট গভীরের বাসিন্দা এই মাছটি গোল্ডফিশের এক ধরনের প্রজাতি।


এই মাছ আবিষ্কৃত হয় এ বছর জুনে। কুর অ্যাটল নামের একটি অঞ্চলে পাওয়া যায় এই মাছটি। কুর অ্যাটল একটি আংটির আকৃতির প্রবাল দিয়ে তৈরি দ্বীপপুঞ্জ। হাওয়াই এর বিশপ মিউজিয়ামের গবেষক ও সমুদ্র জীববিজ্ঞানী রিচারড পাইল প্রথম এই মাছটির সন্ধান পান। কুর অ্যাটল অঞ্চলটি পাপাহানুমকুয়াকিয়া মেরিন ন্যাশনাল মনুমেন্টের অংশ।



পাপাহানুমকুয়াকিয়া মেরিন ন্যাশনাল মনুমেন্ট ১৫ লক্ষ ১০ হাজার বর্গ কিলোমিটার সমুদ্র অঞ্চল নিয়ে গঠিত।এটিই বিশ্বের সবচেয়ে বড় সংরক্ষিত সমুদ্র অঞ্চল। এই এলাকায় বাস করে নানা প্রকার সমুদ্রজীবী পাখি, কচ্ছপ, সিলসহ নানা প্রকার জীবজন্তু।