নিজস্ব প্রতিবেদন: গোটা বিশ্বে শোরগোল ফেলে ফের একবার অন্তর্মহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। হাওয়াজং - ১৫ নামে এই ক্ষেপণাস্ত্র মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের যে কোনও অংশে আঘাত হানতে সক্ষম বলে দাবি কিম প্রশাসনের। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

স্থানীয় সময় বুধবার ভোর রাতে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। প্রায় ৯৪০ কিলোমিটার দূরে জাপান সাগরে গিয়ে আঘাত হানে ক্ষেপণাস্ত্রটি। ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ উচ্চতা ছিল ৪,৫০০ কিলোমিটার। উত্তর কোরিয়ার দাবি, আগের ক্ষেপণাস্ত্রের উন্নত রূপ এটি। ১৩,০০০ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র আঘাত হানতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতেও। 


আরও পড়ুন - কলকাতা এসটিএফের জালে আনসারউল্লা বাংলার জঙ্গি, নেপাল সীমান্তে পাকড়াও আফতাব


চলতি বছরে এই নিয়ে ২০টি ব্যলেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল কিমের কোরিয়া। তবে গত কয়েক মাস ধরে চুপচাপই ছিল তারা। এদিনের ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রত্যাশিত ভাবেই কড়া নিন্দা করেছে আন্তর্জাতিক মহল। নিন্দা করেছে জাপান ও দক্ষিণ কোরিয়া। এদিন উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবর প্রকাশ্যে আসতেই পর পর তিনটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে পালটা শক্তিপ্রদর্শন করে দক্ষিণ কোরিয়া।  


ঘটনার কয়েক ঘণ্টার মধ্যে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। উত্তর কোরিয়ার এই আচরণকে মেনে নেওয়া অসম্ভব বলে মন্তব্য করেছেন তিনি। কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্পও।