ওয়েব ডেস্ক : রবিবার সকালে কেঁপে উঠল কোরিয়া উপদ্বীপ। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা রেকর্ড হয় ৬.৩। ভূমিকম্প টের পেতেই জল্পনা ফের শুরু হয় পরমাণু বোমা পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। যার কিছুক্ষণের মধ্যেই পিয়ংইয়ংয়র তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, ষষ্ঠবারের জন্য পরমাণু বোমা পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের দাবি, এবার সফল ভাবে হাইড্রোজেন বোমা পরীক্ষা করেছে তারা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উত্তর কোরিয়ার এই পরমাণু পরীক্ষার কড়া নিন্দা করেছে আন্তর্জাতিক মহল। বিশেষজ্ঞরা বলছেন, নাগাসাকিতে যে নিউক্লিয়ার বোমা বিস্ফোরণ হয়েছিল তার থেকে অন্তত ৫ গুণ বেশি শক্তিশালী এই হাইড্রোজেন বোমা। এখনও পর্যন্ত পরীক্ষা করা বোমাগুলির মধ্যে এটাই সবচেয়ে শক্তিশালী পরমাণু বোমা। শক্তিশালী এখানেই শেষ হয়, শক্তিশালী এই বোমা বহনে সক্ষম আন্তর্মহাদেশীয় ক্ষেপণাস্ত্র আগেই তৈরি করে ফেলেছে উত্তর কোরিয়া।


উত্তর কোরিয়ার এই পদক্ষেপ সরাসরি চ্যালেঞ্জ বলে মনে করছে মার্কিন যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার পরমাণু আগেই জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই অঞ্চলে পরমাণু অস্ত্রের শক্তিবৃদ্ধি নিয়েই কথা হয় দুজনের মধ্যে।


আরও পড়ুন, ভারতে আমেরিকার পরবর্তী রাষ্ট্রদূত হচ্ছেন কেনেথ জাস্টার