ওয়েব ডেস্ক: জ্বালানী সমস্যা থেকে রেহাই পেতে এবার অভিনব উদ্যোগ উত্তর কোরিয়ায়। গাড়ি-বাড়ির পর এবার জলযানেও সৌর শক্তির ব্যবহার। এর ফলে শুধু দূষণের মাত্রাই নয়। জ্বালানীর খরচও কমেছে বলে দাবি পরিবহণ দফতরের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ভারতের আগেই যে যে দেশ নোট বাতিলের পথে হেঁটেছে


পিয়ংইয়ংয়ের রিয়ংনাম ডক। এখানেই দাড়িয়ে রয়েছে বিলাসবহুল জলযান ওক্রিউ। ক্যাপ্টেন ইয়ন হক ব্যস্ত সোলার প্যানেল পরিষ্কারে। কেন? কারণ এই জলযান চলে সৌর শক্তিতে। ক্রুজের ছাদেই বসানো রয়েছে বিশাল বিশাল সৌর প্যানেল।


উত্তর কোরিয়ার জাতীয় সংবাদ সংস্থা জানিয়েছে, মূলত কিম টু সাং স্কোয়্যার থেকে টাওযার অফ জুচে পর্যন্ত যাত্রী পারাপারের কাজে ব্যবহৃত হয় ওক্রিউ। জলযানটি লম্বায় ২৩ মিটার এবং উচ্চতায় সাড়ে ছয় মিটার। ওজন ৪৫ টন। সম্পুর্ণ ঘরোয়া প্রযুক্তি ব্যবহার করে এই সোলার ক্রুজ তৈরি করেছেন স্বদেশী ইঞ্জিনিয়াররা। দাবি পিয়ংইয়ংয়ের। একসঙ্গে ৫০ থেকে ৬০জন যাত্রী বহনে সক্ষম এই ক্রুজ। জলযানের সর্বোচ্চ গতি ঘণ্টায় ছয় নট।


শুধু যাত্রী পারাপারই নয়। বিভিন্ন সময়ে পর্যটন সংস্থাদেরও ভাড়া দেওয়া হয় এই ক্রুজ। কেউ ব্যক্তিগত কাজেও সরকারের থেকে ভাড়া নিতে পারেন এই জলযান। জানিয়েছে উত্তর কোরিয়ার ভূতল পরিবহণ দফতর। এখন পিয়ংইয়ংয়ের জলে ভাসছে সোলার ক্রুজ। অদূর ভবিষ্যতে হয়ত গঙ্গাবক্ষে, আপনিও সওয়ার হতে পারেন এরকমই কোনও সোলার ফেরিতে। নিঃশব্দে, নিভৃতে....