নিজস্ব প্রতিবেদন: আসন্ন ২০২১ সালে যুদ্ধ লাগবে, গ্রহাণু ধেয়ে আসবে পৃথিবীর দিকে, তার জেরে ঘটবে প্রাকৃতিক বিপর্যয়ও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কে বলেছেন?  


কে আবার? ফরাসি দার্শনিক নস্ত্রাদামুস। 


কে এই নস্ত্রাদামুস? 


তাঁকে নিয়ে চর্চার অন্ত নেই। কৌতূহলের অন্ত নেই। ষোড়শ শতকের ফরাসি এই দার্শনিকের সম্বন্ধে যতটুকু যা-ই জানা যাক, বিভিন্ন বিষয়ে তাঁর রেখে যাওয়া ভবিষ্যদ্বাণী নিয়ে কিন্তু প্রচুর চর্চা হয়। যা শুরু হয়ে গিয়েছে আসন্ন বছর নিয়েও। জানা যাচ্ছে, ২০২১ নিয়ে করা তাঁর প্রেডিকশনগুলি। এবং যা জেনে ক্রমশ ভীতসন্ত্রস্ত হচ্ছেন বিশ্ববাসী।


কী বলেছেন নস্ত্রাদামুস? 


সাঙ্ঘাতিক সব কথাবার্তা বলে গিয়েছেন ষোড়শ শতকের এই ফরাসি দার্শনিক। বলেছেন, ২০২১ সালেই লেগে যাবে এক মহাযুদ্ধ। যা হবে এ গ্রহের তৃতীয় বিশ্বযুদ্ধ (The outbreak of World War 3) ।


পৃথিবীর কক্ষপথে নাকি প্রবেশ করবে এক গ্রহাণু। প্রবেশের পরে গ্রহাণুটি মারাত্মক আকার ধারণ করবে। আকাশে এই দৃশ্যটি 'গ্রেট ফায়ার' এর মতো হবে (Solar flares)! সেই গ্রহাণু পৃথিবীতে আঘাত করবে। সেই আঘাত ঘটাবে ভূমিকম্প এবং আরও নানা প্রাকৃতিক বিপর্যয় (natural cataclysms)।


এমনকি রাজনৈতিক ক্ষেত্রেও আছে তাঁর মতামত। বিশ্বরাজনীতি নিয়ে এমন কথা বলেছেন, যা প্রকারান্তরে Brexit-এর দিকেই ইঙ্গিত করে। বলেছেন, Quantum Computing and Artificial Intelligence-এর ক্ষেত্রে ব্রিটেন (Britain) পৃথিবীতে প্রতিনিধিত্ব করবে।


সব মিলিয়ে শুরু হওয়ার আগেই ২০২১ সাধারণ মানুষের মনে ভয় ধরিয়ে দিয়েছে। যদিও এ-ও ঠিক যে, বিজ্ঞানীরা এই ভবিষ্যদ্বাণীগুলিকে তেমন গুরুত্ব দেন না।


Also Read: মহাকাশে এবার 'পরিবেশবান্ধব' কাঠের উপগ্রহ পাঠাতে চলেছে জাপান