জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইরানে বিপর্যয় থামছেই না। মাশা আমিনি-কাণ্ডে প্রতিবাদ ও সে দেশের সরকারের দ্বারা প্রতিবাদ প্রতিরোধের ঘটনা চলছেই। বাড়ছে মৃত্যুও। ইরান পুলিসের হাতে আরও ৭২ জন প্রতিবাদীর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ২২ বছরের তরুণী মাশা আমিনির পুলিসি হেফাজতে মৃত্যু ও তার প্রতিবাদ-আন্দোলন শুরু হয়েছে মাঝ-সেপ্টেম্বর থেকে। তার পর থেকেই বিক্ষোভের আঁচে পুড়ছে ইরান। সেই আঁচ দেখা গিয়েছে কাতার বিশ্বকাপের আসরেও। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Google Lay Off: চাকরি হারাবেন ১০ হাজার কর্মী! নতুন বছরে দুঃসংবাদ বয়ে আনছে এই তথ্যপ্রযুক্তি কোম্পানি...


এর আগে দফায় দফায় ইরানে উত্তেজনা বেড়েছে। বিক্ষোভকারীরা ক্রমাগত বিক্ষোভ প্রদর্শন করছেন। এর আগে নানা জায়গায় নানা রকম বিক্ষোভ ও তার দমন প্রক্রিয়া অনুষ্ঠিত দেখেছে বিশ্ব। একবার নিরাপত্তা বাহিনী তেহরানের একটি মেট্রো স্টেশনে বিক্ষোভকারীদের উপর গুলি চালিয়েছিল। পাশাপাশি তাদের উপর লাঠিচার্জও করা হয়েছিল বলেও জানা গিয়েছিল। গুলিবর্ষণের পর সেই অঞ্চলে বিশৃঙ্খলার সৃষ্টি হয় এবং এলাকায় দৌড়াদৌড়ি শুরু হওয়ায় অনেকেই পদপিষ্ট হয়েছিলেন। মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদেই মেট্রো স্টেশনে ভিড় করেছিলেন বহু মানুষ।


হিজাব বিতর্ককে কেন্দ্র করে ইরানের বিভিন্ন শহরে বহু দিন ধরেই বিক্ষোভ চলছে। গত ১৩ সেপ্টেম্বর, হিজাব না পরার অপরাধে মাশা আমিনি নামে এক তরুণীকে গ্রেফতার করেছিল পুলিস। এর তিন দিন পরে তাঁর মৃত্যু হয়। এর পরে দেশজুড়ে ব্যাপক প্রতিবাদ শুরু হয়। মহিলারা নিজেদের হিজাব পোড়ানোর পাশাপাশি রাস্তায় নেমে নিজেদের চুল কেটে ফেলে প্রতিবাদে শামিল হয়েছিলেন।
এর পর ইরানে বেশ কয়েকবার পুলিস এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের বিরুদ্ধে নানা রকম ব্যবস্থা নিয়েছে-- কখনও আটক করেছে, কখনও লাঠিচার্জ করেছে, কখনও গুলি পর্যন্ত চালিয়েছে। বিক্ষোভ চলাকালীন দেশের বিভিন্ন স্থানে সহিংস সংঘর্ষ হয়েছে। লাফিয়ে লাফিয়ে বেড়েছে মৃতের সংখ্যা।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)