নিজস্ব প্রতিবেদন: মুক্তির পর হপ্তা ঘুরতে না ঘুরতেই ফের আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হাফিজ সইদকে বন্দি করার তোড়জোড় শুরু করল পাক প্রশাসন। আন্তর্জাতিক চাপের মুখে ফের গ্রেফতার করা হয়েছে হাফিজ সইদকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দীর্ঘ গৃহবন্দি দশার পর গত সপ্তাহেই লাহৌর হাইকোর্টের নির্দেশে মুক্তি পায় জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদ। মুক্তির পর কেক কেটে অনুগামীদের সঙ্গে উত্সব করতেও দেখা যায় জঙ্গিনেতাকে। একইসঙ্গে  'কাশ্মীরকে অবিলম্বে স্বাধীন করা হবে' বলে ভারতের উদ্দেশে ফের হুমকি দেয় হাফিজ সইদ। হাফিজ সইদের মুক্তিতে কড়া প্রতিক্রিয়া জানায় ভারত।


শুধু ভারত নয়, হাফিজ সইদকে মুক্তি দেওয়ার পর পাকিস্তানের কড়া সমালোচনা করে মার্কিন যুক্তরাষ্ট্রও। সইদের অবিলম্বে গ্রেফতারি ও তার শাস্তির দাবি জানায় ট্রাম্প প্রশাসন। হাফিজ সইদকে মুক্তির সিদ্ধান্ত পাকিস্তানের দ্বিচারিতাক বলে তোপ দাগেন ট্রাম্প প্রশাসনের কর্তারা। অভিযোগ করেন, একদিকে পাকিস্তান মুখে বলছে তারা সন্ত্রাসবাদকে মদত দিচ্ছে না, অন্যদিকে হাফিজ সইদের মতো জঙ্গিকে তারা ছেড়ে দিচ্ছে। হাফিজ সইদের মুক্তির পর ফের একবার 'বন্ধুরাষ্ট্র'-এর তালিকা থেকে পাকিস্তানকে বাদ দেওয়ার দাবি জানান মার্কিন নীতি বিশেষজ্ঞরা।


আরও পড়ুন, হাফিজ সইদকে পছন্দ করি, কাশ্মীরে লস্করের জিহাদের পক্ষে : মুশারফ


চাপের মুখে বৃহস্পতিবার ফের হাফিজ সইদকে গ্রেফতারির সিদ্ধান্ত নিল পাকিস্তান। তবে শুধু মার্কিন চাপই নয়। দেশের মধ্যেও হাফিজ সইদকে মু্ক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন পাক অর্থমন্ত্রকের এক পদস্থ কর্তা। এই সিদ্ধান্তের ফলে পাকিস্তানকে আন্তর্জাতিক কূটনৈতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে বলে সংশয় প্রকাশ করেছিলেন তিনি।