ওয়েব ডেস্ক: মধ্য আমেরিকার ছোট্ট দেশ পানামা আন্তর্জাতিক দুনিয়ায় কর ফাঁকির স্বর্গরাজ্য বলে পরিচিত। ৪০ লক্ষ মানুষের এই দেশটির ঢিলেঢালা আইনের সুযোগ নিয়ে সারা বিশ্বের হুজ হু-রা তৈরি করে ফেলেছেন গোপন সম্পত্তির পাহাড়।
মোসাক ফোনসেকা অ্যান্ড কোম্পানি। পানামার এই ল-ফার্মের বহু গোপন নথি সুয়েড ডয়েটশে জাইতুং নামে একটি জার্মান সংবাদপত্রের হাতে আসে। অন্তর্তদন্তমূলক সাংবাদিকতার আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল কনসর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস, ICIJ-কে জার্মান কাগজটি সেইসব তথ্য দেয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শুরু হয় একযোগে অনুসন্ধান। পানামার ল-ফার্মের নথি ঘেঁটে ICIJ-র সাংবাদিকদের দাবি, মক্কেলদের কোটি কোটি টাকার গোপন সম্পত্তি রক্ষা করতে আইনি পরামর্শ দিয়েছে মোসাক ফোনসেকা। পানামা পেপার বলছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই ঘনিষ্ঠ সহযোগী ভুয়ো সংস্থার মাধ্যমে ২০০ কোটি মার্কিন ডলার সরিয়েছেন।


চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পরিবারও বিদেশে টাকা সরিয়েছে। রয়েছে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফেরও নামও। আইসল্যান্ডের প্রধানমন্ত্রী, ইউক্রেনের প্রেসিডেন্ট, সৌদি আরবের রাজার নামও রয়েছে পানামা পেপারে।


বাশার অল-আসাদ, হোসনি মুবারক, মুয়াম্মার গদ্দাফির পরিবারের সদস্যওরাও বিদেশে টাকা সরিয়েছেন বলে তদন্তে উঠে এসেছে। লিওনেল মেসি, মিশেল প্লাতিনি এবং ফিফার নীতি কমিটির সদস্য জাঁ পেড্রো দামিয়ানির বিরুদ্ধে ভুয়ো সংস্থার মাধ্যমে বিদেশে গোপন সম্পত্তির অভিযোগ উঠেছে।


তালিকায় রয়েছেন জ্যাকি চ্যানও। রাজনীতিবিদ থেকে শুরু করে সেলিব্রিটিদের বিরুদ্ধে বিদেশে কোটি কোটি টাকা গোপন সম্পত্তির অভিযোগ। যদিও, পানামা পেপারে উঠে আসা এইসমস্ত ডিলের অধিকাংশকেই বেআইনি তকমা দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছে ICIJ.