নিজস্ব প্রতিবেদন: প্রতিবেশী দেশগুলোকে ঋণ দিয়ে হাতের মুঠোয় রাখতে চায় চিন। বৃহস্পতিবার এমনই সতর্কবার্তা দিলেন মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ড। পাকিস্তান যে তার প্রকৃষ্ট উদাহরণ এ দিন খোলাখুলি জানালেন জোসেফ। তাঁর দাবি, চিনের কাছ থেকে এক হাজার কোটি ডলার ঋণ নিয়ে গ্বদর বন্দর তৈরি করছে পাকিস্তান। এ ভাবেই পাকিস্তানকে ফাঁদে ফেলার চেষ্টা করছে বেজিং। শ্রীলঙ্কা, মালদ্বীপও ওই ফাঁদে ইতিমধ্যে পা দিয়ে ফেলেছে বলে দাবি জোসেফের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


চিন পাক অধিকৃত কাশ্মীর, খাইবার পাখতুনখাওয়া হয়ে গ্বদর বন্দর পর্যন্ত তৈরি করছে চিন পাকিস্তান অর্থনৈতিক করিডর। বাণিজ্যিক রুট আরও সহজ করতে গ্বদর বন্দর উন্নয়নে বিপুল অর্থ বিনিয়োগ করে বেজিং। যার ফলে কর্মসংস্থানের পাশাপাশি পাকিস্তানের অর্থনীতি চাঙ্গা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। এমনকি ‘নতুন পাকিস্তান’ তৈরি করতে ‘সব আবহাওয়ার বন্ধু’ চিনের দ্বারস্থ হওয়া ছাড়াও উপায় নেই ইমরান খানের।


আরও পড়ুন- সুস্থ মাসুদ! মোদীকে তিরন্দাজিতে চ্যালেঞ্জ ছুড়ল জইশ প্রধান


মার্কিন সেনেট আর্মড সার্ভিস কমিটিকে জোসেফ জানিয়েছেন, শ্রীলঙ্কার বন্দর ৯৯ বছরের জন্য লিজ নিয়ে প্রচুর অর্থ বিনিয়োগ করেছে চিন। এমনকি ওই বন্দরের ৭০ শতাংশ মালিকানা রয়েছে চিনের দখলে। কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ভারতের উপর নজরদারি চালতে চিনের এই পদক্ষেপ। মালদ্বীপের ক্ষেত্রেও তার উপকূল ব্যবহারে ১৫০ কোটি ডলার উপঢৌকন দিয়েছে বেজিং। দক্ষিণ চিন সাগরের পাশাপাশি, ভারত ও প্রশান্ত মহাসাগরের আগ্রাসন বাড়াতে এ ভাবেই প্রতিবেশী দেশগুলিকে ফাঁদে ফেলার চেষ্টা করছে চিন। ভারত তো বটেই চিনের এমন পদক্ষেপে আমেরিকাকেও উদ্বেগে রাখছে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।