নিজস্ব প্রতিবেদন: চাপে পড়ে এবার দেশের মাদ্রাসাগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে চলেছে পাকিস্তান সরকার। সন্ত্রাসবাদ দমনে দেশের ৩০,০০০ মাদ্রাসাকে সরকারি নিয়ন্ত্রণে আনছে ইমরান খান সরকার। সম্প্রতি এমনটাই জানিয়েছেন পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের জনসংযোগকারী আধিকারিক জেনারেল আসিফ গফুর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-অনুপমের পর বাবুলকে রাজ্যসভার সাংসদ করার প্রস্তাব দিলেন কেষ্ট কাকা 


বিপুল সংখ্যক ওইসব মাদ্রাসাকে সমাজের মূল স্রোতে আনতেই তাদের সরকারি নিয়ন্ত্রণে আনা হচ্ছে বলে জানিয়েছেন গফুর। তবে এর পেছনে যে আন্তর্জাতিক চাপ কাজ করছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।



এক সাংবাদিক সম্মেলনে গফুর বলেন, ইসালামি শিক্ষা প্রতিষ্ঠান থাকবে কিন্তু সেখানে কোনও হিংসা শেখানো হবে না। সন্ত্রাস দমনে যে বরাদ্দ সরকারের রয়েছে তা মাদ্রাসা শিক্ষায় কাজে লাগানো হবে। কারণ ক্রমাগত সেনা তত্পরতায় দেশের সন্ত্রাসবাদীদের বাড়বাড়ন্ত অনেকটাই কম হয়েছে। আপাতত ২০০ কোটি রুপি বিনিয়োগ করা হবে। মাদ্রাসাগুলিকে আধুনিক করা হবে।


আরও পড়ুন-আপনার মতো দুষ্টুবাবু বাংলায় নেই, মোদীর তৃণমূল ভাঙানোর হুুঁশিয়ারিতে পাল্টা মমতার   


জেনারেল গফুর বলেন, ১৯৪৭ সালে দেশে মাদ্রাসার সংখ্যা ছিল ২৪৭টি। এখন সেই সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩০,০০০। ফলে এদের ওপরে নজর রাখার প্রয়োজন রয়েছে। গত মাসে পাক সরকার দেশের ১৮২টি মাদ্রাসাকে সরকারি নিয়ন্ত্রণে আনে। আটক করে ১০০ জনকে। ওই ৩০০০০ মাদ্রাসার মধ্যে বেশকিছু মাদ্রাসার ওপরে আগে থেকেই নজর ছিল সরকার। বালাকোটে ভারতীয় বায়ুসেনা যে বিমানহানা চালায় সেখানেও একটি মাদ্রাসা ছিল বলে জানিয়েছিল পাকিস্তান।