নিজস্ব প্রতিবেদন : কিছুতেই স্বস্তিতে থাকতে পারছেন না পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। একটার পর একটা সমস্যা লেগেই রয়েছে তাঁর দেশে। এবার পঙ্গপালের হানায় অতিষ্ঠ পাকিস্তানিরা। জানা গিয়েছে, ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল এসে ক্ষেতের ফসল নষ্ট করে দিয়ে যাচ্ছে সেখানে। যদিও পাকিস্তানে এমন কাণ্ড এই প্রথম নয়। এর আগেও পাকিস্তানে পঙ্গপালের উত্পাত হয়েছিল। সেবার পাকিস্তানের এক মন্ত্রী নিদান দিয়েছিলেন, পঙ্গপালগুলিকে ধরে রান্না করে খেয়ে ফেললেই সমস্যার সমাধান হয়ে যাবে। যা নিয়ে রীতিমতো হাসাহাসি চলেছিল বেশ কিছুদিন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পাঞ্জাবের সিন্ধু প্রদেশের একটি বৃহত অংশের ফসল নষ্ট করে দিয়েছে মরুভূমি থেকে উড়ে আসা পঙ্গপালের দল। পঙ্গপালদের আক্রমণ দূর করার জন্য পাকিস্তান সরকার  জরুরি অবস্থার ঘোষণা করেছে। এই বৈঠকে উপস্থিত ছিলেন পাকিস্তানের চারটি প্রদেশের ফেডারেল মন্ত্রীরা এবং পাক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। বৈঠকে পঙ্গপালদের থেকে রক্ষা পাওয়ার উপায় নিয়ে আলোচনা হয়েছে। সংকটজনক পরিস্থিতি কাটিয়ে উঠতে ৭.৩ বিলিয়ান পাকিস্তানি রূপির প্রয়োজন বলে জানা গিয়েছে। ইতিমধ্যে সংশ্লিষ্ট দফতরের মন্ত্রীদের সঙ্গে আলোচনা করেছেন ইমরান খান। 


আরও পড়ুন-  VIDEO: ‘লজ্জা! ভারতের কাছ থেকে শিখুন ইমরান,’ করোনার ‘গ্রাসে’ কাতর আর্তি পাক পড়ুয়াদের


পঙ্গপালের এই প্রাদুর্ভাব রোধ করতে এবং শস্যের ক্ষতি রূখতে প্রয়োজনীয় সমস্ত ধরনের পদক্ষেপ গ্রহনের ব্যপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন ইমরান খান।
২০১৯ সালের মার্চ মাস থেকে পাকিস্তানে প্রথম পঙ্গপালের আক্রমণ দেখা গিয়েছিল। সেই সময় সিন্ধু, দক্ষিণ পাঞ্জাব সহ প্রায় ৯ লক্ষ হেক্টর জায়গা জুড়ে উপদ্রব চালিয়েছিল এই পতঙ্গ। ক্ষতি হয়েছিল লক্ষাধিক টাকার ফসলের।