নিজস্ব প্রতিবেদন: ওসামা বিন লাদেনের পাকিস্তানে থাকার কথা কখনওই স্বীকার করেনি পাকিস্তান। শেষপর্যন্ত মার্কিন নেভি সিল-রা পাকিস্তানের মাটিতেই তাকে মেরে লাশ নিয়ে যাওয়ার পর তা গিলতে বাধ্য হয় পাক সরকার। তেমনি দাউদ ইব্রাহিমের পাকিস্তানে থাকার কথা কখনওই স্বীকার করেনি। তবে এবার পরোক্ষভাবে কবুল করতে বাধ্য হল ইমরান খান সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-হাসপাতালে ভর্তি  করোনা রোগীর পরিস্থিতি জানা যাবে অনলাইনেই, বিশেষ পরিষেবা চালু করছে রাজ্য


রাষ্ট্রসংঘের জঙ্গি তালিকায় রয়েছে পাকিস্তানের ৮৮ জঙ্গির নাম। আন্তর্জাতিক চাপে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করতে বাধ্য হয়েছে পাক সরকার। গত ১৮ অগাস্ট জারি করা নিষেধাজ্ঞায় নাম রয়েছে মুম্বই বিস্ফোরণের মূল কারিগর দাউদ ইব্রাহিমেরও। ফলে ঘুরপথে পাকিস্তান স্বীকারই করে নিল, ডি-কোম্পানি প্রধান দাউদ ইব্রাহিম রয়েছে পাক মাটিতেই।


পাকিস্তান যে নিষেধাজ্ঞা জারি করেছে তার বলে দাউদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারে পাক সরকার। ওই নিষেধাজ্ঞায় দাউদের পাসপোর্ট নম্বর, একাধিক ঠিকানার উল্লেখ রয়েছে। পাকিস্তানের একাধিক ঠিকানা দিয়ে দাউদ অন্তত ৫টি পাসপোর্টে করিয়েছে দাউদ।


আরও পড়ুন-বেসরকারি হাসপাতালে চড়া বিলের অসুখ সারাতে কড়া ডোজ স্বাস্থ্য কমিশনের  


উল্লেখ্য, ভারত বরাবরই বলে আসছে করাচির ক্লিফটন এলাকায় থাকে দাউদ ইব্রাহিম। এছাড়াও করাচির নুরবাদেও রয়েছে তার আস্তানা। যে ৮৮ জঙ্গির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করতে পাক সরকার বাধ্য হয়েছে তাদের মধ্যে রয়েছে হাফিজ সইদ, জাকিউর রহমান লকভি, মাসুদ আজহারও।