নিজস্ব প্রতিবেদন: পাক বিদেশ মন্ত্রীর পর এবার খোদ প্রধানমন্ত্রী। কাশ্মীর নিয়ে আলোচনা চেয়ে ভারতকে চিঠি লিখল পাকিস্তানের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পাক দৈনিকের খবর অনুযায়ী ভারতের বিদেশ মন্ত্রী জয়শঙ্করের সঙ্গে আলোচনা চেয়ে চিঠি লিখেছেন সে দেশের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কাশ্মীর নিয়ে আলোচনা চেয়ে চিঠি লিখলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।



আরও পড়ুন-নেতাগিরি করছো না কাটমানি খাচ্ছো? ধমক মমতার, খুঁজলেন পুরনো নেতা-কর্মীদের      


কিরকিজিস্তানে বিশকেক শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছে ভারত। সেথানে থাকছে পাকিস্তানও। শুক্রবার ভারত জানিয়ে দেয় ওই বৈঠকের অবসরে ভারত-পাকিস্তানের মধ্যে কোনও দ্বিপাক্ষিক বৈঠকে হবে না। ভারতের ওই ঘোষণার পরই আলোচনার প্রস্তাব এল ইমরান খানের তরফে।


নরেন্দ্র মোদী দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পরই তাঁকে ফোন করে শুভেচ্ছা জানান ইমরান খান। মোদীকে তিনি বলেন, ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনাই দুদেশের মানুষকে দারিদ্র থেকে মুক্তি দিতে পারে। এই উপমাহাদেশে শান্তি বজায় রাখতে সেটাই আগে প্রয়োজন। কাশ্মীর সহ দুদেশের মধ্যে পড়ে থাকা সব বিষয়েই আলোচনা চায় পাকিস্তান।



নিয়ন্ত্রণরেখায় বারবার সংঘর্ষ বিরতি লঙ্ঘন ও সীমান্তপার জঙ্গি হানার মধ্যে গত কয়েক বছর ধরেই ভারত পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকার করে আসছে। তবে ইমরান খান ক্ষমাতায় আসার পর সেদেশের পক্ষ থেকে আলোচনার প্রস্তাব দেওয়া হচ্ছে।


আরও পড়ুন-গুলির লড়াইয়ে উত্তপ্ত চোপরা, এসআইকে গুলি, মাথায় ধারাল অস্ত্রের কোপ সাব ইনস্পেক্টরকে


উরি হামলার পর পুলওয়ামা। ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক ক্রমশ তলানিতে ঠেকেছে। এর মধ্যেই পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় বায়ুসেনা। এই পরিস্থিতি আরও খারাপ হবে বলে মনে করা হয়েছিল। কিন্তু তাতেই কাজ হয়েছে। আলোচনায় বসতে চাইছে পাকিস্তান।