নিজস্ব প্রতিবেদন:  না কোনও সমুদ্রতট নয়, নাতো কোনও বরফে ঢাকা পাহাড়। মনুষ্যসৃষ্ট একেবারেই এক কৃত্রিম পরিবেশে তিমি-পেঙ্গুইনের আলাপচারিতার সাক্ষী থাকল গোটা বিশ্ব। সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলল সেই ভিডিও। তবে মনকাড়া এই ঘটনার নেপথ্যে কারণ সেই একই- বিশ্ব কাঁপানো করোনা ভাইরাস। বিষয়টি খুলে বলা যাক। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 




সম্প্রতি করোনার জেরে শিকাগো অ্যাকুরিয়াম একটি অভিনব পদক্ষেপ করে। মুক্ত করা হয় শেড অ্যাকুরিয়ামে থাকা প্রত্যেক পেঙ্গুইনকে।  কারণ পেঙ্গুইনগুলির রক্ষণাবেক্ষণই তাদের মূল চিন্তার কারণ হয়ে ওঠে। সেই কথা মাথায় রেখে  দেখভালের দায়িত্বে থাকা অ্যাকুরিয়ামের কর্মীদের কাছেই পেঙ্গুইনদের ছেড়ে দেওয়া হয়েছে। 


 



গত মঙ্গলবার শেড অ্যাকুরিয়ামের তরফে একটি ভিডিও প্রকাশ করা হয়েছিল।  মনকাড়া সেই ভিডিওতে দেখা গিয়েছে, 'ওয়েলিংটন', তাদের সবচেয়ে প্রাচীন পেঙ্গুইনের সঙ্গে এক তিমির সাক্ষাত্কার। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে সেই ভিডিও। টুইটারে এরমধ্যে ২ মিলিয়ন দর্শকের মন কেড়েছে তিমি-পেঙ্গুইনের 'কথোপকথন'।
শুধু ওয়েলিংটন-ই নয়, পেঙ্গুইন টিল্লি, কারমেনও তিমি বেলুগাসের সঙ্গে গত দুদিন আগে দেখা করে এসেছে। 


করোনাভাইরাসে স্বাস্থ্যকর্মীদের মৃত্যু হলে শহিদের মর্যাদা, পরিবারকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ: কেজরীবাল
এপ্রসঙ্গে শেড অ্যাকুরিয়াম কর্তৃপক্ষ জানিয়েছে, করোনার কারণ দর্শকদের আসা বন্ধ হয়ে গিয়েছে। এরফলে পেঙ্গুইনগুলির সৃজনশীলতা নষ্ট হচ্ছিল। তাদেরকে আগের মতোই চনমনে, সক্রিয় রাখতে বিভিন্ন প্রদর্শনী ও অন্যান্য জীবজন্তুদের সঙ্গে পরিচয় করানোর চেষ্টা করা হচ্ছে। এই জন্য অ্যাকুরিয়ামের দায়িত্বে থাকা তত্ত্বাবধায়কদেরও এবিষয়ে উত্সাহ দেওয়া হচ্ছে।