Death of Former Dutch PM: ৭০ বছরের দাম্পত্যে ইতি টেনে স্ত্রীকে নিয়ে স্বেচ্ছায় মৃত্যুবরণ প্রাক্তন প্রধানমন্ত্রীর...জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সম্প্রীতি-সৌহার্দ্যের প্রতীক। দেশে-দেশে প্রসারিত সম্মিলিত ঐতিহ্যের প্রতীক। আবুধাবির মন্দির। উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: French city Seine-Port: সাবধান! এবার পাবলিক স্পেসে মোবাইলে স্ক্রলিং করলেই ধরবে পুলিস...


আবুধাবিতে তৈরি হল স্বামীনারায়ণ মন্দির। এটিই ও দেশের প্রথম হিন্দু মন্দির। গতকাল, বুধবার বসন্ত পঞ্চমীর দিনে সেই মন্দিরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। আর এই মন্দির উদ্বোধনের মধ্যে দিয়েই তৈরি হয়ে গেল এক নতুন ইতিহাস। তৈরি হয়ে গেল মানব-ঐতিহ্যের পারস্পরিক মিলনের এক নতুন কাহিনিও। আবুধাবিতে মন্দির উদ্বোধন করেন নরেন্দ্র মোদী। উদ্বোধনের পরে সেখানে আরতিও করেন তিনি।


আবুধাবির শেখ জায়েদ হাইওয়ের ধারে ২৭ একর জায়গা নিয়ে তৈরি হয়েছে এই মন্দির। পাথর দিয়ে তৈরি এই মন্দির নির্মাণের খরচ প্রায় ৭০০ কোটি টাকা। প্রাচীন হিন্দু মন্দিরের ঐতিহ্য মেনেই এই মন্দির তৈরি করা হয়েছে। ২০১৯ সাল থেকেই এই মন্দির তৈরির কাজ চলছিল। পাঁচ বছরের মধ্যে মন্দির তৈরি হয়েছে। রাজস্থান থেকে ২০ হাজার টন পাথর আবুধাবিতে নিয়ে আসা হয়েছে এই মন্দিরনির্মাণ উপলক্ষে।


আরও পড়ুন: Death of Former Dutch PM: ৭০ বছরের দাম্পত্যে ইতি টেনে স্ত্রীকে নিয়ে স্বেচ্ছায় মৃত্যুবরণ প্রাক্তন প্রধানমন্ত্রীর...


'বাপস' (BAPS) নামের একটি সংস্থা এই মন্দিরটি তৈরি করেছে। মন্দিরের বিষয়ে 'বাপসে'র আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান স্বামী ব্রহ্মাভিহরিদাস বলেন, প্রাচীন বিভিন্ন মন্দিরের আদল একত্রিত করে এই মন্দির বানানো হয়েছে। সিসমিক মুভমেন্ট মাপার জন্য মন্দিরের প্রত্যেক স্তরে রয়েছে উচ্চ প্রযুক্তির সেন্সর। সেই সেন্সর সব সময় তথ্য পাঠাবে। এই এলাকা ভূমিকম্পপ্রবণ। তা থেকে মন্দিরকে রক্ষা করতেই এই ব্যবস্থা।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)