নিজস্ব প্রতিবেদন: বছরষোলোর ছেলেটির মাথায় লেগেছিল। লেগেছিল কবজিতেও। অ্যাম্বুল্যান্স ডাকা হয়েছিল। ফার্স্ট-এড-ও দেওয়া হল ছেলেটিকে!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঘটনাটি ঘটেছে চিলির সান্তিয়াগোতে। চিলির পুলিসের বিরুদ্ধে একটা অভিযান চলছিল। তখনই ওই কিশোরকে ব্রিজ থেকে নীচে ছুঁড়ে ফেলা হয় বলে অভিযোগ। সংশ্লিষ্ট পুলিস অফিসারকে ধরা হয়েছে বলেও খবর। ছেলেটির অবস্থা স্থিতিশীল।


যে-ক্লিনিকটিতে ছেলেটির চিকিৎসা চলছে তার বাইরে শনিবার জনা দশবারো লোক পুলিসকে দায়ী করে ঘটনার প্রতিবাদ জানাচ্ছিলেন।


গত বছর থেকেই নানা কারণে চিলির অভ্যন্তরীণ পরিস্থিতি উত্তাল হয়ে আছে। সেখানকার জনসাধারণ সামাজিক ও অর্থনৈতিক নানা ইস্যুতে অরাজকতার প্রতিবাদ জানিয়ে আসছেন। আর প্রতিটি ক্ষেত্রেই প্রতিবাদীদের সঙ্গে পুলিসের ব্যবহার অত্যন্ত হৃদয়হীন হচ্ছে বলেই অভিযোগ সেখানকার বাসিন্দাদের। ছেলেটিকে ছুঁড়ে ফেলার ঘটনায় পুলিসের সেই নিষ্ঠুর ব্যবহারের বিষয়টি ফের সামনে এল। এবং তা নিয়ে গোটা রাজধানী উত্তাল। এ ধরনের বিক্ষোভে সামিল হয়ে ইতিমধ্যেই ৩১ জন চিলিবাসী মারা গিয়েছেন। এবং পুলিসের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের একাধিক অভিযোগ দায়ের হয়েছে।


সান্তিয়াগোর নর্থ সেন্ট্রাল প্রসিকিউটরের অফিস ছেলেটিকে ফেলে দেওয়া ও মেরে ফেলতে চাওয়ার অপরাধে ঘটনার সঙ্গে জড়িত পুলিস অফিসারের বিরুদ্ধে চার্জ এনেছে। যদিও, সান্তিয়াগোর চিফ অফ পুলিস বলেছে, ছেলেটি ভারসাম্য হারিয়ে ব্রিজ থেকে পড়ে গিয়েছে। পরে পুলিস তার কাছে পৌঁছয়।


চিলি সরকার অবশ্য জানিয়েছে, যে কোনও ক্ষেত্রে মানবাধিকার রক্ষার জন্য তারা প্রয়োজনীয় পদক্ষেপ করবে। 


আরও পড়ুন: পুলিসের সদর দফতরের সামনেই নিজের গায়ে আগুন দিয়ে আত্মহত্যা রুশ সাংবাদিকের