ওয়েব ডেস্ক: রাশিয়ায় চলছে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। তবে ভোটগ্রহণের আগেই পুতিনের জয় নিশ্চিত বলে জানিয়ে দিয়েছে সমীক্ষক সংস্থাগুলি। ফলে চতুর্থবারের জন্য পুতিনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া এখন সময়ের অপেক্ষা বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 
ভারতীয় সময় রবিবার রাত দেড়টায় রাশিয়ার পূর্ব উপকূলে শুরু হয়েছে ভোটগ্রহণ। রাশিয়ার বাল্টিক সৈকত লাগোয়া উপনিবেশ কালিনিনগ্রাদে রবিবার রাত ১১.৩০ মিনিটে শেষ হবে ভোটগ্রহণ। 
এবার রুশ রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হয়েছে ৮ জন। তবে পুতিন ছাড়া নাম করার মতো প্রার্থী কেউ নেই। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে, নিজের জয় নিশ্চিত করতে আগেই শক্ত প্রতিদ্বন্দ্বীদের নির্বাচনের ময়দান থেকে সরিয়ে দিয়েছেন পুতিন। এমনকী নির্বাচনের প্রার্থীরা ক্রেমলিনের অনুগামী বলে মত তাঁদের। 


আরও পড়ুন - ট্রাম্প প্রশাসনে বড়সড় রদবদল, বিদেশ সচিবকে বরখাস্ত করলেন মার্কিন প্রেসিডেন্ট
পুতিনের বড় জয় নিশ্চিত বলে সমীক্ষকরা জানিয়ে দেওয়ায় ভোটদানে অনীহার আশঙ্কা করছে পুতিন প্রশাসন। তাই সরকারি কর্মীদের অন্তত ৬০ শতাংশ ভোটদানের লক্ষ্যমাত্রা নিয়ে এগোতে বলা হয়েছে। 
ইতিমধ্যে ১৮ বছর মসনদে রয়েছেন পুতিন। তাঁর জমানাতেই ফের পুরনো গৌরব ফিরে পেতে শুরু করেছে রাশিয়া। আর তাতেই পশ্চিমের সঙ্গে মস্কোর সম্পর্ক ক্রমশ উত্তপ্ত হয়েছে। পূর্ব ইউক্রেনে মালেশিয়ার যাত্রীবাহী বিমান গুলি করে নামানো, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে গোয়েন্দা বাহিনীর দ্বারা প্রভাব বিস্তার, এমনকী সম্প্রতি ব্রিটিশ গুপ্তচরকে বিষ প্রয়োগ করে হত্যার মতো অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। 
পশ্চিম ঠেকাতে পুতিন ছাড়া উপায় নেই। এই মন্ত্রেই ভোটবাক্স ভরার পরিকল্পনা করেছেন পুতিন ও তাঁর দলবল।