নিজস্ব প্রতিবেদন: গোলগাল দেখতে। গায়ে ছোপ ছোপ দাগ। চোখ দুটো সবুজ। সমুদ্রে অতলে বাস এই মাছের নাম ফুগু। জাপানে পরিচিত ব্লোফিশ নামে। সেই মাছকে নিয়ে জাপানে এখন হুলুস্থুল। সুস্বাদু এই মাছ যদিও রান্নার বিধি বেশ কড়া। যকৃত, ক্ষুদ্রান্ত্র, ডিম্বাশয়, ত্বক প্রভৃতি বাদ দিয়ে রান্না করতে হয় ফুগু। কারণ এই সব অঙ্গে রয়েছে ভীষণ বিষ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- হঠাত্ গাড়ি লুকিং গ্লাসে অদ্ভুত চাওনি রেড-বেলিড ব্ল্যাক সাপের...


সাংবাদমাধ্যম সূত্রে খবর, মধ্য জাপানে গামাগরি এক বাজারে পাঁচ প্যাকেট ফুগু মাছ বিক্রি হয়েছে। যেগুলির যকৃত্ বাদ দেওয়া হয়নি। আর এখানেই বেঁধেছে গোল। বিক্রি হওয়া মাছের প্যাকেটগুলি খুঁজতে গামাগোরিতে লাউড স্পিকারে প্রচার করা হচ্ছে বলে জানা যাচ্ছে।


আরও পড়ুন- শিকলে বাঁধা ১২ জন ক্ষুধার্ত ভাইবোনকে বাঁচাল বছর সাতেরোর এক মেয়ে


গামাগোরি প্রশাসনের এক আধিকারিক কোজি টাকায়ানাগি জানিয়েন, বিষাক্ত মাছের তিনটি প্যাকেট উদ্ধার করা গেলেও বাকি প্যাকেটের কোনও খবর নেই।


বিষাক্ত জেনেও কেন এই মাছ জাপানিরা পাগলের মতো কেনেন? শীতকালে ফুগু মাছের ব্যাপক চাহিদা জাপানে। এই মাছের যে কোনও পদ ভীষণ সুস্বাদু বলে পরিচিত। তাই এই মাছের দামও আকাশছোঁয়া। এক শ্যেফের মতে, এই মাছের বিষাক্ত অংশগুলো ঠিকঠাক বাদ দিতে পারেন না সাধারণ মানুষ। যার ফলে বিপদে পড়েন তাঁরা। কিন্তু রেস্তোরাঁয় এই মাছ সঠিক পদ্ধতিতে পরিষ্কার করে রান্না করা হয় বলে সমস্যা হয় না খাদ্যরসিকদের। তিনি জানান, সরকারের কাছে আর্জি জানানো হয়েছে অন্তত রেস্তোরাঁর জন্য এই মাছের উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হোক।


আরও পড়ুন- 'সেক্সোম্যানিয়াক'! ঘুমের ঘোরে কয়েকশোবার ধর্ষণ করায় অভিযুক্ত তরুণ