নিজস্ব প্রতিবেদন: একজন সিংহাসনেই কাটিয়ে দিলেন ৭০টি বছর! অনেকেরই বয়সই ৭০ পেরোয় না! এমন এক ব্যক্তিত্বকে নিয়ে তো চর্চা ও উদ্বেল উদযাপনের স্রোত বয়ে যাবে। যাচ্ছেও। বিশ্ব জুড়ে রানি দ্বিতীয় এলিজাবেথের শাসনের প্লাটিনাম জুবিলি নিয়ে হইচই পড়ে গিয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেমন ছিল বাকিংহাম প্যালেসে রানির জীবনের প্রথম দিনগুলি, কেমন ছিল তাঁর শাসনতন্ত্রের দিনগুলি? সবই আজ ইতিহাসের সামগ্রী। ১৯২৬ সালের ২১ এপ্রিল জন্ম। তাঁর ৪ সন্তান-- চার্লস, প্রিন্স অফ ওয়েলস; অ্যানে, প্রিন্সেস রয়্যাল; প্রিন্স অ্যানড্রিউ, ডিউক অফ ইয়র্ক; প্রিন্স এডওয়ার্ড, আর্ল অফ ওয়েসেক্স! রানি ইউনাইটেড কিংডম ছাড়াও কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সাউথ আফ্রিকা, পাকিস্তান এবং শ্রীলঙ্কারও অভিভাবকত্ব করেছেন। এই দেশগুলি নিয়েই কমনওয়েলথ।


১৩জন প্রধানমন্ত্রীর সঙ্গে কাজ করেছেন। সাফল্য়ের সঙ্গেই কাজ করেছেন। সংযতবাক রানির মধুর ব্যক্তিত্বে মুগ্ধ হয়েছেন সকলেই।   সামলেছেন নানা সঙ্কটকাল, নানা বিপত্তি। আবার সংসারের নানা ধাপ-চাপও সামলেছেন নিপুণ ভাবে। আজ বিশ্বজুড়ে এই বর্ণময় ব্যক্তিত্বকে নিয়ে চলছে চর্চা, শ্রদ্ধাজ্ঞাপন, অভিনন্দন। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 


আরও পড়ুন: Angelo Moriondo: আসুন, এসপ্রেসো কফির পেয়ালায় একটা চুমুক দিয়ে দিনটি উদযাপন করা যাক!