নিজস্ব প্রতিবেদন: পোষা কুকুরকে নিয়ে সৈকতে বেড়াতে গিয়েছিলেন এক ব্যক্তি। হঠাৎই তাঁর কুকুরটি ছুটে গেল! এবং কোনও কিছুর সামনে গিয়ে দাঁড়াল। ভদ্রলোকও তাঁর কুকুরকে অনুসরণ করে গিয়ে দেখলেন সেটি একটি কচ্ছপ। দেখে তিনি ভাবলেন, এটি সম্ভবত মারা গিয়েছে। তবে তিনি সঙ্গে সঙ্গে স্থানীয় কর্তৃপক্ষকে খবর দিলেন। তারা এসে কচ্ছপটিকে উদ্ধার করল। এবং দেখা গেল সেটি মারা যায়নি। কিন্তু অসম্ভব ঠান্ডায় মৃতপ্রায় হয়ে পড়েছে। পরে জানা যায়, সেটি কেম্পস রিডলি প্রজাতির কচ্ছপ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঘটনাটি ঘটেছে ব্রিটেনের পশ্চিমাঞ্চলের ওয়েলসের সমুদ্রসৈকতে। কচ্ছপটির মূল বিচরণ-এলাকা সেখান থেকে অন্তত ৪ হাজার মাইল দূরে! তবে কেন কচ্ছপটি এখানে এসে যাত্রা শেষ করল, এ বিষয়ে অবশ্য স্পষ্ট করে কিছু জানা যায়নি।


দেখা গিয়েছে, অধিকাংশ সময়েই প্রাকৃতিক ভাবে আটকে পড়া কচ্ছপগুলিকে সারিয়ে তোলার প্রক্রিয়ার সময়ে সেগুলি মারা যায়। তাই তাদের যত্ন নেওয়ার প্রথম ৪৮ ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রেও অত্যন্ত যত্নের সঙ্গে চিকিৎসা চলছে বছর তিনেকের অসুস্থ কচ্ছপটির।


'ইউএস ন্যাশনাল ওয়াইল্ড লাইফ ফেডারেশনে'র তথ্য অনুযায়ী, কেম্পস রাইডলি প্রজাতির কচ্ছপ বিশ্বের সব চেয়ে ছোট সামুদ্রিক কচ্ছপ এবং এরাই সব চেয়ে বেশি বিপন্ন। এদের সাধারণত মেক্সিকো উপসাগরে দেখা যায়। 'ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনে'র মতে, কেম্পস রাইডলি প্রজাতির কচ্ছপ আটলান্টিক মহাসাগরের উত্তরে নোভা স্কোটিয়া পর্যন্ত এবং পূর্ব-উত্তর আটলান্টিকেও পাওয়া গেছে। তবুও মেক্সিকো উপসাগর থেকে ব্রিটেনের পশ্চিম উপকূল-- প্রায় ৪ হাজার মাইল ভ্রমণ কচ্ছপটির পক্ষে এক সুদীর্ঘ ভ্রমণপথ হিসেবে বিবেচিত হতেই পারে।


(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: 'পাঁঠা কিংবা আমি-- যে কোনও একজনকে বেছে নাও!' স্ত্রীকে হুঁশিয়ারি স্বামীর