সেলিম রেজা, ঢাকা: ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রক এই সাক্ষাতে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। সাক্ষাতের বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রক জানায়, বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নে ভারত-বাংলাদেশ একসঙ্গে কাজ করা প্রয়োজন বলে জোর দেওয়া হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:Egg-Chicken Price: বদলের বাংলাদেশের বিশ্বাসই হচ্ছে না! মুরগি সস্তা আর ডিম দামি...


নিউইয়র্কে ৭৯তম জাতিসংঘ অধিবেশনের সাইডলাইনে বাংলাদেশের পররাষ্ট্র উপদেষ্টা এবং ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের মধ্যে বৈঠকের কথা উল্লেখ করে বাংলাদেশের পররাষ্ট্র উপদেষ্টা এবং ভারতীয় হাইকমিশনার উভয় দেশের মধ্যে নিয়মিত দ্বিপক্ষীয় প্রক্রিয়া সক্রিয় করার গুরুত্বের ওপর জোর দেন। বাংলাদেশের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা এবং ভারতীয় হাইকমিশনার দুই দেশের বাণিজ্য, প্রকল্প এবং জনগণের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আলোচনা করেন।


ভারতীয় হাইকমিশনের নিয়মিত ভিসা প্রক্রিয়া পুনরায় শুরু করার আশ্বাস দেন ভারতীয় হাই কমিশনার। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার জানান, দিল্লীর সঙ্গে কথা হচ্ছে খুব শিগগিরই বাংলাদেশী নাগরিকরা ভারতীয় টুরিস্ট ভিসা পাবেন।


উল্লেখ্য, কিছুদিন আগেই বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ এসেছে ভারতে। তবে দুর্গাপুজোর উপহার নয় বাংলাদেশ জানায়, ভারতের সঙ্গে ব্যবসার সম্পর্কেই ইলিশ রফতানি করেছে। এরপরই সুখবর এল পড়শি দেশের জন্য। বাংলাদেশের জন্য চাল রফতানি শুরু করতে চলেছে ভারত। এক বছর পর ভারত চাল রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল। একইসঙ্গে রফতানির শুল্ক হার ২০ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনা হয়েছে। তবে বাসমতি চাল আপাতত রফতানি হবে না। 


তথ্য বলছে, ভারতের কম চাল রফতানি এশিয়ান এবং আফ্রিকার চাল আমদানিকারক দেশগুলোকে থাইল্যান্ড, ভিয়েতনাম, পাকিস্তান এবং মিয়ানমারে যেতে বাধ্য করেছে। সীমিত উদ্বৃত্তের মধ্যে হঠাৎ চাহিদা বৃদ্ধির ফলে এই দেশগুলোতে রফতানি মূল্য ১৫ বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। ভারত ১৪০টিরও বেশি দেশে চাল রফতানি করে। ভারতীয় বাসমতি ছাড়া অন্য চালের শীর্ষ ক্রেতাদের মধ্যে রয়েছে- বেনিন, বাংলাদেশ, অ্যাঙ্গোলা, ক্যামেরুন, জিবুতি, গিনি, আইভরি কোস্ট, কেনিয়া ও নেপাল। ইরান, ইরাক ও সৌদি আরব প্রধানত ভারত থেকে প্রিমিয়াম বাসমতি চাল কেনে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)