নিজস্ব প্রতিবেদন - হঠাত্ করেই নদীর জল হয়ে উঠেছিল রক্তবর্ণ। স্থানীয় লোকজনের মধ্যে আতঙ্ক ছড়ায়। কী কারণে নদীর জলের এমন রং হল? পরে জানা যায়, জ্বালানি তেলের ট্যাংক ফেটে কুড়ি হাজার টন ডিজেল মিশে গিয়েছে নদীর জলে। সেই জন্যই নদীর জলের এমন রং। পরিস্থিতি এতটাই গুরুতর যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সুমেরু অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। পরিবেশবিদরা মনে করছেন, ওই অঞ্চলে দীর্ঘময়াদী ক্ষতি হবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নরিলক্সে একটি থার্মাল পাওয়ার স্টেশনে বিশালাকার একটি জ্বালানির ট্যাংকার ফেটে এমন ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। রাশিয়ার উত্তরাংশের শহর নরিলক্স। সুমেরু বৃত্তের ১৮০ মিটার ওপরে অবস্থিত এটি। খনন কাজের সঙ্গে যুক্ত একটি সংস্থা ডিজেল রেখেছিল বিরাট ট্যাংকে। সেই ট্যাংক আচমকা ফেটে বেশিরভাগ ডিজেল মিশে যায় নদীতে। তাইমিরশকি দলগ্যানোর জেলার একটি রিসার্ভারেও কিছুটা ডিজেল মিশে গিয়েছে।  আম্বার্নোয়া ও দাদিকান নদীতে মিশেছে বেশিরভাগ পেট্রোল। ফলে ওই নদীর জলের রং লাল হয়ে গিয়েছে। 


আরও পড়ুন-  করোনা রুখবে 'গেম চেঞ্জার!' হাইড্রক্সিক্লোরোকুইনেই ভরসা রাখল 'হু'


দূষণের পরিমাণ এতটাই ভয়াবহ যে স্যাটেলাইট ছবিতেও ধরা পড়ছে। গুগল ম্যাপ ও ইয়ান্ডেক্স স্যাটেলাইট ছবিতেও নদীর জলের লাল রং ফুটে উঠেছে। ঘটনার পর দুদিন কেটে গেলেও স্থানীয় প্রশাসন বুঝতে পারছে না যে ঠিক কী করা উচিত! পুতিন ওই অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছেন। দ্রুত পদক্ষেপ নেওয়া হলে দূষণ কিছুটা রোধ করা যেত বলে মনে করছেন অনেকে। আর তাই স্থানীয় প্রশাসনের সমালোচনা করেছেন পুতিন।