ওয়েব ডেস্ক: রক্তমাংসের পুলিস নয়। দুনিয়ার দীর্ঘতম বিল্ডিংয় বুর্জ খলিফা এবার পাহারা দিচ্ছে রোবট পুলিস। বুকে রয়েছে কম্পিউটার টাচস্ক্রিন। কোনও অপরাধ ঘটলে সঙ্গে সঙ্গে তা রেকর্ড হবে ওই কম্পিউটারে। রয়েছে ক্যামেরা। পুলিস কন্ট্রোলরুমে পৌছে যাবে ঘটনাস্থলের লাইভ ছবি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


দুবাইয়ের বুর্জ খলিফা। দুনিয়ার দীর্ঘতম বিল্ডিং। কয়েক হাজার ঘর। বিস্তীর্ণ এলাকা নিয়ে গড়ে উঠেছে চোখধাঁধানো নির্মাণ। নিরাপত্তাও আঁটোসাটো। মাছি গলার জো নেই। সেই নিরাপত্তা এবার আরও জোরদার হল। অভিনব নিরাপত্তায় মুড়ে ফেলা হল বুর্জ খলিফার আনাচকানাচ। কী সেই অভিনবত্ব? দুবাই শহরে পুলিস টহল দেয় ফেরারি আর ল্যাম্বরঘিনি চড়ে। এবার তারা নিয়ে এল প্রথম রোবট পুলিস অফিসার।



বুর্জ খলিফার নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়েছে রোবট পুলিসকে। বিশ্বের তাবড় এই নির্মাণের বাইরে তো বটেই, অন্দরমহলেও টহল দিচ্ছে রোবট পুলিস। আধুনিক প্রযুক্তির ওপর ভর করে নিরাপত্তায় এমনই অভিনবত্ব নিয়ে এল দুবাই পুলিস।



কী এই রোবট পুলিস?



পুলিসের ক্যাপ পরা এই রোবট পুলিস ঘোরে চাকায় চড়ে। বুকে রয়েছে একটি কম্পিউটার টাচস্ক্রিন। কোনও অপরাধ ঘটলে রেকর্ড করা হবে এই কম্পিউটারে। রয়েছে ক্যামেরা। পুলিস কন্ট্রোলরুমে পৌছে যাবে ঘটনাস্থলের লাইভ ছবি। সঙ্গে সঙ্গে সতর্ক হয়ে যাবে পুলিস। দৌড়ে আসবে স্পটে। ৩৬৫ দিন, ২৪ ঘণ্টা করেই কাজ করবে এই রোবট পুলিস। বেড়ানোর জন্য ছুটি, অসুস্থতার জন্য ছুটি, মাতৃত্বকালীন ছুটি দাবি করবে না তারা। দিনভর কাজ করবে। দুবাই পুলিসের স্মার্ট সার্ভিস ডিপার্টমেন্টের ডিরেক্টর জেনারেল ব্রিগেডিয়ার খালিদ নাসের আল রাজুকির এমনই দাবি।



দুবাই পুলিসের টার্গেট, ২০৩০ সালের মধ্যে গোটা বাহিনীর ২৫ শতাংশ রোবট পুলিস নিয়োগ করবে তারা। মূলত পর্যটন কেন্দ্রগুলিতেই নিয়োগ করা হবে এই রোবট পুলিস।



ছুটির দিনে আপনি হয়ত ঘুরে বেড়াচ্ছেন কলকাতার রাস্তায়। হঠাত্‍ দেখলেন আপনার সামনে উদয় হল রোবট পুলিস। বুকে বল বেড়ে যাবে কয়েকগুণ। কী বলেন? (আরও পড়ুন- রাজত্বকালেই রাজ মুকুট হারালেন জাপান সম্রাট আকিহিতো)