নিজস্ব প্রতিবেদন: গত তিন মাসের বেশি সময় ধরে চলছে রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ। এর মাঝেই রাশিয়ার থেকে যে বিপদের আশঙ্কা করা হচ্ছেসেই বিষয় স্পেনে শীর্ষ সম্মেলন করেছে ন্যাটো। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সম্মেলনের বিরোধিতা করে নিজের বক্তব্য জানিয়েছেন। তিনি বলেন, এই সামরিক জোট ইউক্রেন সংঘাতের মাধ্যমে নিজেদের 'প্রভুত্ব' প্রতিষ্ঠার চেষ্টা করছে। ন্যাটো যদি ফিনল্যান্ড ও সুইডেনে সৈন্য এবং সামরিক পরিকাঠামো তৈরি করে, তাহলে রাশিয়া চুপ করে বসে থাকবে না এবং তারা এর উপযুক্ত জবাব দেবে।


ফিনল্যান্ড এবং সুইডেন সম্প্রতি ন্যাটোতে যোগদান করেছে। একদিন আগেই সুইডেন এবং ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের বিরুদ্ধে নিজেদের ভেটো প্রত্যাহার করে তুরস্ক। এরপরেই তিনটি দেশ একে অপরকে রক্ষা করার বিষয় সম্মত হয়েছে। 


এই বিষয় রাশিয়ার জাতীয় টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন বলেছেন, সুইডেন এবং ফিনল্যান্ডের সঙ্গে তাদের ইউক্রেনের মতো সমস্যা নেই। তারা দুজনই যদি ন্যাটোতে যোগ দিতে চান, তাহলে অবশ্যই তারা যোগ দিতে পারেন।


আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেনে যুদ্ধ বটে, কিন্তু বারুদের গন্ধের মধ্যেই চলছে একের পর এক বিয়ে!


ভ্লাদিমির পুতিন বলেছেন যে সুইডেন এবং ফিনল্যান্ডের জন্য অতীতে কোনও হুমকি ছিল না এবং এখনও নেই। কিন্তু ন্যাটো যদি এখানে তার সামরিক পরিকাঠামো তৈরি করে, তাহলে সবার জন্যই সমস্যা হবে। রাশিয়া এই বিষয় চুপ করে বসে থাকবে না। ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটোতে যোগ দিলে রাশিয়ার সঙ্গে তাদের সম্পর্ক এখন ক্ষতিগ্রস্ত হবে বলে তিনি দাবি করেন।


অন্যদিকে, ন্যাটোর শীর্ষ সম্মেলনে এই সামরিক জোট জানিয়েছে, তাদের সদস্যদের শান্তি এবং নিরাপত্তার জন্য সবচেয়ে বড় এবং প্রত্যক্ষ হুমকি রয়েছে রাশিয়ার তরফ থেকে।


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)