নিজস্ব প্রতিবেদন: নিজের মৃত্যুর জন্য দেশকেই দায়ী করে গেলেন এক সাংবাদিক। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

'আমার মৃত্যুর জন্য আপনারা রুশ ফেডারেশনকেই দায়ী করবেন।' এমনই জানিয়ে গেলেন রুশ সাংবাদিক ইরিনা স্লাভিনা।
ঘটনাসূত্রে যা জানা যাচ্ছে্, তা হল, সরকার-বিরোধী খবর লিখে সরকারের রোষে পড়েছিলেন ইরিনা। এর পরেই তাঁর বাড়িতে আচমকা হানা দেয় পুলিশ। বিনা কারণে তল্লাশি শুরু হয়। মানসিক হেনস্থাও চলে বলে অভিযোগ। এ সবের প্রতিবাদেই নিঝনি নোভগোরোদ শহরে পুলিশের সদর দফতরের সামনে গায়ে আগুন দিয়ে আত্মঘাতী হলেন ইরিনা। এর আগে নিজেই ফেসবুকে লিখে গিয়েছেন ওই মন্তব্য।


নিঝনি নোভগোরোদ শহরের একটি খবরের ওয়েবসাইটের প্রধান সম্পাদক ছিলেন ইরিনা। ওয়েবসাইটে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে কিছু তদন্তমূলক খবর ছাপিয়েছিলেন তিনি। সঙ্গে সঙ্গে ইরিনার ওপর নানা ভাবে সরকারি হেনস্থা শুরু হয়। যদিও তাঁর মৃত্যুর পরে তদন্তকারী অফিসারেরা জানান, আগুনে পুড়েই মৃত্যু হয়েছে ইরিনার। এর সঙ্গে পুলিশি হানার যোগ থাকার অভিযোগ ভিত্তিহীন।


স্বাবাবিক ভাবেই সরব হয়েছেন সে দেশের সাংবাদিককুল। ইরিনার প্রতি শ্রদ্ধা জানিয়ে পুলিশি হেনস্থার বিরুদ্ধে মুখ খুলেছেন একাধিক রাশিয়ান সাংবাদিক ও সমাজকর্মী।


গত বৃহস্পতিবার ইরিনা সোশ্যাল মিডিয়ায় জানান, ভোরবেলা তাঁর বাড়িতে হানা দেয় পুলিশ। তাঁর বাড়িতে সরকারবিরোধী আন্দোলনের সঙ্গে জড়িত নথিপত্র খুঁজতে থাকে তারা। ইরিনা লেখেন, তাঁর কাছে এ জাতীয় কিছু নেই, বলার পরেও তাঁর নোটবুক, কম্পিউটার, ল্যাপটপ, ফোন ইত্যাদি বাজেয়াপ্ত করা হয়। এমনকি ইরিনার স্বামী ও মেয়ের জিনিসপত্রও নিয়ে যায় পুলিশ। বিরক্ত ও হতাশ ইরিনা সোশ্যাল মিডিয়ায় তখন লিখেছিলেন, 'কাজ করার জন্য আমার কাছে আর কিছু নেই।'


আরও পড়ুন: আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে আজারবাইজানের পাশে পামুকের দেশ