জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউক্রেন যুদ্ধ নিয়ে নতুন করে আতঙ্কের বাতাবরণ তৈরি হল? প্রায় তাইই। কেননা, গোটা বিশ্ব ইউক্রেনে হামলা চালানোর কারণে রাশিয়ার প্রতি বিরক্ত। শুধু তাই নয় পাশ্চাত্য বিশ্ব নানা নিষেধাজ্ঞাও জারি করেছে রাশিয়ার উপর। আর মার্কিন যুক্তরাষ্ট্র তো সরাসরি উত্তর কোরিয়াকে হুঁশিয়ারি দিয়ে রেখেছে, রাশিয়াকে এই যুদ্ধে অস্ত্রসাহায্য করে যুদ্ধের আবহ জিইয়ে না রাখতে। কিন্তু উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন রাশিয়ায় পৌঁছনোর পরে এটাই সব পক্ষের আশঙ্কা ছিল যে, কিম না পুতিনের বসে কোন দ্বিপাক্ষিক অস্ত্রচুক্তি করে ফেলে!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Libya: ৫০০০ মৃত্যু, দশ হাজার নিখোঁজ! সমুদ্র ধুয়ে-মুছে দিল লিবিয়াকে, ঘাতকের নাম 'ড্যানিয়েল'...


ঠিক এই প্রেক্ষিতে আজ, বুধবার রাশিয়ার স্পেস সেন্টারে কিম-পুতিন বৈঠক। কী হবে সেই বৈঠকে? মঙ্গলবার সরকারি ভাবে ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছিল, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কিম জং উনের নানা বিষয়ে আলোচনা হবে। তবে ভ্লাদিমির পুতিন ও কিম জং উন কখন-কোথায় মুখোমুখি হচ্ছেন, তাঁদের মধ্যে ঠিক কী কী নিয়ে আলোচনা হবে, তা স্পষ্ট করেনি ক্রেমলিন। এটুকু আভাস মাত্র পাওয়া গিয়েছিল, ইস্টার্ন ইকোনমিক ফোরাম যেখানে বসেছে, পূর্ব রাশিয়ার সেই ভ্লাদিভস্তক শহরে তাঁরা মুখোমুখি হতে পারেন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও শুধু বলেছিলেন, কিমের দিক থেকে এটি একটি পূর্ণাঙ্গ সফর হতে চলেছে। দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে নানা বিষয়ে আলোচনা হবে।


তবে কিমের সঙ্গে বৈঠকের আগে পুতিন বলেছেন, সব কিছু বিস্তারিত আলোচনার এটাই সময়, সব দ্বিধা ঝেড়ে ফেলে এবার আলোচনা করতে হবে। কিমকে দেখে তিনি যে খুবই আনন্দিত, ব্যক্ত করেছেন সেকথা-ও। 


আরও পড়ুন: Siberia: আতঙ্ক! সাইবেরিয়ার শস্যখেতে হঠাৎই নেমে এল রাশিয়ার বিমান...


কিম গত রবিবার তাঁর ব্যক্তিগত বুলেটপ্রুফ ট্রেনে রাশিয়ার উদ্দেশে পিয়ংইয়ং ত্যাগ করেন। রাশিয়া সফরে কিম জং উনের সঙ্গে আছেন তাঁর দেশের পররাষ্ট্রমন্ত্রী। আছেন উত্তর কোরিয়ার সামরিক কর্মকর্তারা। এ ছাড়াও উত্তর কোরিয়ার অস্ত্রশিল্পের শীর্ষ কর্মকর্তারাও কিমের সঙ্গে আছেন বলে জানা গিয়েছে। জাপানের তরফে জানানো হয়েছিল, কিম জং উনকে নিয়ে একটি ট্রেন উত্তর কোরিয়া থেকে রাশিয়ার দূরপ্রাচ্য অঞ্চলের খাসান রেলস্টেশনে পৌঁছেছে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)