জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লেখকের কাছে তাঁর চোখ হল হাতিয়ার, সম্পদ। সম্প্রতি তা খুইয়েছেন সলমন রুশদি। কিন্তু সেই যন্ত্রণা ও কষ্টকে চেপেই তিনি ফের ফিরে গিয়েছিলেন তাঁর লেখার কাছে। সম্প্রতি প্রকাশিত হতে চলেছে তাঁর নতুন লেখা। আগামী ৯ ফেব্রুয়ারি প্রকাশিত হচ্ছে রুশদির নতুন উপন্যাস ‘ভিক্ট্রি সিটি’। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Peshawar Blast: সন্ত্রাসের বীজ বুনেছে পাকিস্তানই! প্রার্থনার সময়ে জঙ্গিহামলা নিয়ে আক্রমণাত্মক স্বয়ং পাকমন্ত্রীই...


কিন্তু তাঁর উপর এত বড় হামলার পরেও কি তিনি ফের প্রকাশ্য মঞ্চে উঠবেন?
 
না। জানা গিয়েছে, নিরাপত্তার খাতিরেই সেই বই প্রকাশ ও প্রচার-অনুষ্ঠানে সশরীরে উপস্থিত থাকবেন না লেখক। অন্তত তেমনই জানিয়েছেন তাঁর সাহিত্য প্রতিনিধি অ্যান্ড্রু ওয়াইলি। লেখকের উপরে ফের হামলা হতে পারে, সেই আশঙ্কা থেকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন ওয়াইলি।


আরও পড়ুন: Cash Found In House Wall: একাই দেওয়াল ভাঙছিলেন মজুর, গাঁইতি চালাতেই ঝরতে লাগল রাশি রাশি টাকা...


গত বছর অগাস্টে নিউ ইয়র্কের এক অনুষ্ঠানমঞ্চের উপরেই ছুরি নিয়ে রুশদির উপরে ঝাঁপিয়ে পড়েছিল হাদি মাটার নামে বছরচব্বিশের এক ব্যক্তি। সেবার রুশদির মুখে, গলায়, বুকে, পেটে পর পর এলোপাথাড়ি ছুরির আঘাত হেনেছিল সেই অবিমৃশ্যকারী। গুরুতর জখম অবস্থায় ৭৫ বছর বয়সি রুশদিকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। আশঙ্কা করা হচ্ছিল, হয়তো বাঁচানো যাবে না রুশদিকে। কিন্তু সেযাত্রা মৃত্যুসংকট থেকে উদ্ধার পেয়েছিলেন মিডনাইট চিল্ড্রেন-এর লেখক। হাসপাতালে তাঁর ঘরের সামনে ২৪ ঘণ্টা নিরাপত্তারক্ষী মোতায়েন করা থাকত। ক্রমশ সুস্থ হলেও একটি চোখ খুইয়েছেন বুকারজয়ী লেখক সলমন রুশদি।


তা হলে কী ভাবে উপন্যাসটি লিখতে পারলেন সলমন?


রুশদির সাহিত্য-প্রতিনিধি অ্যান্ড্রু ওয়াইলি জানিয়েছেন, হামলার আগেই  ‘ভিক্ট্রি সিটি’ লেখা সম্পূর্ণ হয়ে গিয়েছিল রুশদির। তাই প্রকাশনার কাজ এগিয়ে নিয়ে যেতে সমস্যা হয়নি। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)