জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অসাধ্য সাধন করে ফেললেন উদ্ভিদ বিজ্ঞানীরা। প্রায় ১০০০ হাজার বছর পুরনো বীজ থেকে বড় করে ফেললেন বাইবেলে উল্লেখিত হারিয়ে যাওয়া একটি গাছ। ওই গাছের নাম সেবা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-পাকিস্তানি হার্টথ্রব ফাওয়াদের বুকে মাথা বলিউডের বানীর, ভাইরাল ছবি ঘিরে চর্চা তুঙ্গে!


১৯৮০ সালে জর্ডনের মরুভূমির মধ্যে এক গুহায় খুঁজে পাওয়া গিয়েছিল ওই গাছের বীজটি। পরীক্ষা করে দেখা যায় সেটি বাইবেলে উল্লিখিত একটি গাছের বীজ। সেটা হাজার বছরের পুরনো। ২০১০ সালে বীজটি মাটিতে পোঁতা হয়। পাঁচ সপ্তাহ পর সেই বীজ থেকে অঙ্কুর বের হয়। সেটি থেকে হওয়া গাছটির উচ্চতা দাঁড়িয়েছে ১০ ফুট।


জেরুজালেমের লুইস  এল বোরিক ন্যাচারাল মেডিসিন রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠাতা ড. সারা স্যালন ওই বীজটি বপন করেন এক দশকেরও বেশি সময় আগে। আশা করেছিলেন ওই বীজ থেকে একদিন কোনও গাছ হবে। শেষপর্য়ন্ত সেটাই হয়েছে। সারা জানতেন জুডাইন বালসাম নামে একটি রজন তৈরি হত ওই গাছ থেকে। বাইবেলের সময়কালে ওই রজন সুগন্ধী হিসেবে ব্যবহার হত।


এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সারা বলেন, ২০১০ সালে ওই বীজটি বপন করা হয়। আর এখন ২০২৪ সাল। আমাদের এই গবেষণা প্রকাশ করতে দেরি করব কেন? আমরা শুধু অপেক্ষা করছিলাম এটি জুডাইন বালসাম গাছ কিনা।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)