জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো:  প্রবল অর্থনৈতিক সংকটে ধুঁকছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতির জন্য রাজাপক্ষে পরিবারের ভুল নীতিই দায়ী বলে অভিযোগ। সেই কারণে তাঁদের উপরেই দেশবেসীর সীমাহীন ক্ষোভ। প্রত্যাশিত পদত্যাগের আগে ব্যাপক প্রতিবাদের মধ্যেই শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষ বুধবার ভোরে দেশ ছেড়ে পালিয়েছেন, মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রয়টার্স জানিয়েছে, রাজাপক্ষ, তার স্ত্রী এবং দুই দেহরক্ষী শ্রীলঙ্কার বিমান বাহিনীর একটি বিমানে চড়ে মালদ্বীপের রাজধানী মালে শহরের উদ্দেশ্যে রওনা হন। সংবাদসংস্থা আরও জানিয়েছেন, প্রেসিডেন্ট সম্ভবত সেখান থেকে এশিয়ার অন্য কোনও দেশে যেতে পারেন। এর আগে বিমানব্ন্দরে কর্মকর্তাদের বাধার মুখে আকাশপথে দুবাই পালিয়ে যাওয়ার চেষ্টা ব্যর্থ হয়। পরে সমুদ্রপথে দেশ ছাড়ার চেষ্টা করেন গোতাবায়া।


অবশেষে সামরিক বিমান অ্যান্তোনভ–৩২ মঙ্গলবার মধ্যরাতে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মালদ্বীপের দিকে রওনা হন তিনি। শুক্রবার থেকে জনসমক্ষে দেখা যায়নি রাজাপক্ষকে। বুধবার রাষ্ট্রপতির পদ থেকে সরে যাওয়ার কথা ছিল তাঁর। শনিবার হাজার হাজার বিক্ষোভকারী তার ক্ষমতাচ্যুতির দাবিতে এবং প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে হামলার পরই তিনি এই সিদ্ধান্ত নিয়েছিলেন।


প্রসঙ্গত, প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ-সহ রাজাপক্ষ পরিবার ২২ মিলিয়ন জনসংখ্যার দেশে বছরের পর বছর ধরে আধিপত্য বিস্তার করেছে এবং শ্রীলঙ্কা বর্তমান সমস্যার বেশিরভাগের জন্য তাদের দায়ী করা হয়। পর্যটন-নির্ভর অর্থনীতি কোভিড-১৯ মহামারীর পর এবং রেমিট্যান্স হ্রাসের ফলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। রাজাপক্ষরা ২০১৯ সালে পপুলিস্ট ট্যাক্স কমিয়ে এনেছিল যা সরকারী অর্থনীতিকে প্রভাবিত করেছিল এবং বৈদেশিক রিজার্ভ সঙ্কুচিত করার ফলে জ্বালানী, খাদ্য এবং ওষুধের আমদানি কমে যায়।


পরবর্তীতে, ভোগ্যপণ্যের আকাশচুম্বী দাম, জ্বালানির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিদ্যুৎ বিভ্রাট, ওষুধের তীব্র সংকট এসবের জন্য প্রেসিডেন্ট গোতাবায়া ও তার ভাই সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষেকে দায়ী করে আসছেন আন্দোলনকারীরা।


আরও পড়ুন, Joe Biden: বিশ্ব জুড়ে খাদ্যসঙ্কট! ভারত, ইজরায়েল, আরবের সঙ্গে বৈঠক বাইডেনের


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)