জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাতটি চাঁদের গল্প। 'দ্য সেভেন মুনস অফ মালি আলমিডা'। শেহান করুণাতিলকা। এটি তাঁর দ্বিতীয় বই। এক মৃত ওয়ার ফোটোগ্রাফারের কাহিনি এটি, যিনি তাঁর পরবর্তী জীবন নিয়ে ভাবিত। গতকাল ১৭ অক্টোবর শেহান করুণাতিলকা কুইন কনসর্ট ক্যমিলার হাত থেকে বুকার পুরস্কারটি নেন। ২০১৯ সালের পর এই প্রথম লেখকেরা সশীরের এই অনুষ্ঠানে হাজির হতে পারলেন। পুরস্কার পেয়ে সম্মানিত ও গর্বিত মনে করছেন বলে মন্তব্য করেন শেহান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শ্রীলঙ্কার গৃহযুদ্ধ-পরবর্তী প্রেক্ষাপট নিয়ে লেখা শেহান করুনাতিলকার এই উপন্যাস। কেন্দ্রীয় চরিত্র মৃত একজন আলোকচিত্রী। যুদ্ধের ভয়াবহতা আর হতাহতের সংখ্যা নিয়ে যখন বিতর্ক চলছিল, সে সময় এক আলোকচিত্রীকে ঘিরে এগিয়ে চলে বইটির কাহিনি। ওই আলোকচিত্রী তাঁর এক বন্ধুকে বলেন, নিজের জীবদ্দশায় তোলা এসব ছবি তিনি প্রকাশ করতে চান? কারণ, এ ছবি প্রকাশ পেলেই যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে মানুষ জানতে ও বুঝতে পারবেন।


আরও পড়ুন: Afghanistan: পাথর ছুড়ে হত্যার তালিবানি শাস্তি এড়াতে আত্মহত্যার পথ বেছে নিলেন আফগান তরুণী...


যুক্তরাজ্য থেকে প্রকাশিত ইংরেজি ভাষার উপন্যাসের জন্য দেওয়া হয় বুকার পুরস্কার। এ পুরস্কারের মূল্যমান ৫০ হাজার পাউন্ড। সংক্ষিপ্ত তালিকায় থাকা মনোনীত বাকি পাঁচ লেখককেও দেওয়া হয় আর্থিক পুরস্কার। তাঁরা প্রত্যেকে পান আড়াই হাজার পাউন্ড করে।


১৯৯০ সালের গৃহযুদ্ধ-কবলিত শ্রীলঙ্কা থেকে কাহিনি শুরু। দুর্নীতি, জাতিবৈষম্য, বঞ্চনার মতো নানা অভিশাপ দেশটির সমাজকে গ্রাস করেছে। এটা কি একটি একটি পলিটিক্যাল স্যাটায়ার? মানুষ এই বইটিকে কী ভাবে মনে রাখবে? স্বয়ং লেখক মনে করিয়ে দিচ্ছেন, বইটি আগামী দিনে হয়তো ফ্যান্টাসি সেকশনে জায়গা নেবে। তবে করুণার বই নিয়ে বিচারকদের তরফে নিল ম্যাকগ্রেগর বলেন, এটি এমন এক মেটাফিজিক্যাল থ্রিলার, এমন এক মৃত্যু-পরবর্তী জীবনের কাহিনি যেখানে এসে মিশে যায় জীবন ও মৃত্যু, দেহ ও আত্মা, পূর্ব ও পশ্চিম। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)