নিজস্ব প্রতিবেদন: চরম রাজনৈতিক সংকট তৈরি হয়ে গেল মালদ্বীপে। দেশের সুপ্রিম কোর্টের আদেশ মেনে রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়া তো দূরের কথা গ্রেফতার করা হল দেশের প্রধান বিচারপতিকেই। দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করলেন প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন গায়ুম।    


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আগামী ১৫ দিনের জন্য দেশের শাসন ক্ষমতা হাতে নিয়ে নিলেন প্রেসিডেন্ট গায়ুম। এর ফলে গোটা দেশের প্রশাসন নিয়ন্ত্রণ করবে সামরিক বাহিনী। এরকম এক অবস্থায় ভারতীয় নাগরিকদের মালদ্বীপে ‌যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করল ভারত।


অারও পড়ুন-ঝুলন-স্মৃতিতে বিধ্বস্ত দক্ষিণ আফ্রিকা


মালদ্বীপে রাজনৈতিক অস্থিরতা এখন চরমে। বিরোধী দলের সমর্থকরা রাস্তায় নেমে প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন। জায়গায় জায়গায় হচ্ছে সংঘর্ষ। তাঁদের দাবি জেলবন্দি বিরোধী সেতা-সমর্থকদের জেল থেকে মুক্তি দিতে হবে। ছেড়ে দিতে হবে প্রাক্তন প্রেসিডেন্ট নাসিদকেও।


গত বৃহস্পতিবার মালদ্বীপ সুপ্রিম কোর্ট দেশের সব রাজনৈতিক বন্দিদের ছেড়ে দেওয়ার নির্দেশ দেয়। সেই আদেশর পরই প্রেসিডেন্ট সেই রায় মানতে অস্বীকার করেন। প্রেসিডেন্টের দফতর থেকে জানিয়ে দেওয়া হয় তারা সুপ্রিম কোর্টের নির্দেশ বানবেন না। তখনই আন্দাজ করা গিয়েছিল, মালদ্বীপে ফের কোনও রাজনৈতিক অস্থিরতা তৈরি হতে চলেছে।