জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রবল ভূমিকম্পে কাঁপল তাইওয়ান। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৪। বুধবার সকালে তীব্র কম্পনে কেঁপে ওঠে পূর্ব তাইওয়ান। এখনওপর্যন্ত পাওয়া খবর অনুয়ায়ী ১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৬০ জন। ওই কম্পনের জেরে সুনামি সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণ জাপানে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-দক্ষিণের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা, বইতে পারে লু; সপ্তাহান্তে মিলবে ভালো খবর


মার্কিন ভূমিকম্প গবেষণা সংস্থার তথ্য অনুযায়ী হুলিয়ান শহর থেকেস প্রশান্ত মহাসাগরের ২৫ কিলোমিটার ভেতরে ওই কম্পনের উত্সস্থল ছিল। ভূমকম্পের পর আফটার শকের মাত্রাও ছিল রিখটার স্কেলের ৬ এর কাছাকাছি। এর জেরে ভেঙে পড়েছে একাধিক বাড়ি। আপাতত বন্ধ করা হয় মেট্রো রেল চলাচল। পর অবশ্য তা চালু কর দেওয়া হয়। গত ২৫ বছর এত তীব্র ভূমিকম্প হয়নি তাইওয়ানে। তাওয়ান দমকল বাহিনীর এক কর্তা বলেন, হুলিয়ান শহরের মোট ২৬টি বাড়ি হয় হেলে পড়েছে নয়তো ধসে গিয়েছে। আপটার শকগুলির মাত্রা ছিল রিখচার স্কেলের ৬.৫।


উল্লেখ্য, ১৯৯৯ সালে এক বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয়েছিল ২৪০০ মানুষের। এবার অবশ্য সেই ততুলনায় ক্ষয়ক্ষতির মাত্রা একেবারেই নগন্য। ভূমিকম্পের পর পরই শহরের বিভিন্ন জায়গায় হুড়োহুড়ি শুরু হয়ে যায়। বহু হেলা পড়ে বাড়ি থেকে মানুষজন জানালা বেয়ে নীচে নামতে শুরু করেন। তবে ও দমকল ও পুলিসের কর্মদক্ষতায় পরিস্থিতি দ্রুত ঠিক হতে শুরু করেছে।


দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)