জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সম্প্রতি ধর্ষণের ঘটনা যেন নিত্যদিন খবর হয়ে দাঁড়িয়েছে। দুধের শিশু থেকে শুরু করে বয়স্ক কোনও নির্যাতিতার বয়সও যেন আটকায় না বর্বরদের। জানা গিয়েছে, বিশ্বে ৩৭ কোটি মেয়ে শিশু ও নারী ১৮ বছর বয়স হওয়ার আগেই ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হয়েছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাষ্ট্রপুঞ্জের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার ১০ অক্টোবর প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি আট জনে এক মেয়ে শিশু ও নারী ১৮ বছর বয়সের আগে ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হয়েছেন। বিশ্বব্যাপী এ সংখ্যা প্রায় ৩৭ কোটি। ইউনিসেফ বলছে, যৌন সহিংসতা ভৌগলিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সীমানা পেরিয়ে গেছে। মৌখিক ও অনলাইন নিপীড়নের বিষয়টি বিবেচনায় নেয়া হয়, তাহলে ভুক্তভোগীর সংখ্যা বর্তমানে ৬৫ কোটি বা প্রতি পাঁচজনে একজন।


প্রতিবেদনের বরাতে ডয়েচে ভেলের খবরে বলা হয়েছে, এ পরিস্থিতি পুরো বিশ্বের। এর মধ্যে সাব-সাহারান আফ্রিকায় বেশি মেয়ে শিশু আক্রান্ত হয়েছে। এ সংখ্যা ৭ কোটি ৯০ লাখ। পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় সাড়ে ৭ কোটি এবং ইউরোপ ও উত্তর আমেরিকায় ৬ কোটি ৮০ লাখ।


গবেষণায় বলা হয়েছে, যেসব এলাকায় নিরাপত্তা ব্যবস্থা ভঙ্গুর, সেখানে যৌন সহিংসতা বেশি। ছেলে শিশুরাও এর থেকে বাদ পড়েনি। প্রতি ১১ জনের মধ্যে একজন ছেলে শিশু ও পুরুষ শৈশবকালে ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হয়েছেন।


এ সংখ্যা বিশ্বব্যাপি ২৪ থেকে ৩১ কোটির মধ্যে। অনলাইন ও মৌখিক যৌন সহিংসতাকে বিবেচনায় নেওয়া হলে ভুক্তভোগী ছেলের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪১ থেকে ৫৩ কোটির মধ্যে। প্রতিবেদনটির জন্য ইউনিসেফ ২০১০ থেকে ২০২২ সালের মধ্যে ১২০টি দেশ থেকে তথ্য সংগ্রহ করেছে।


আরও পড়ন:Weather Update: পুজো শেষ হতেই ফের বঙ্গোপসাগরে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)