নিজস্ব প্রতিবেদন: আফগানিস্থানে ফিরল তালিবান রাজ। আতঙ্কে যখন সকলেই দেশ ছেড়ে পালাতে ব্যস্ত, তখন সরকার গঠনের তোড়জোড় শুরু হয়ে গেল। প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই-র সঙ্গে দেখা করলেন তালিবান কম্যান্ডার আনাস হাক্কানি। বৈঠকে হাজির ছিলেন পূর্বতন সরকারের শান্তিদূত আবদুল্লা আবদুল্লা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তালিবানদের হাত থেকে বাঁচতে আফগানিস্তান থেকে পালিয়েছেন খোদ প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তাহলে এখন প্রশাসনের দায়িত্বে কে? নিজেকে কেয়ারটেকার প্রেসিডেন্ট ঘোষণা করেছেন দেশের প্রথম ভাইস প্রেসিডেন্ট আমারুল্লা সালেহ। ঘোষণা করেছেন, দেশের সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট না থাকলে বা পালিয়ে গেলে বা পদত্যাগ করলে স্বাভাবিক নিয়মেই দেশের প্রথম ভাইস প্রেসিডেন্টই ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হন। সেকারণেই তিনিও নিজেকে তাই ঘোষণা করলেন। হামিদ কারজাই-র সঙ্গে তালিবানের বৈঠকে  আমারুল্লা সালেহ-ও ছিলেন  বলে জানা গিয়েছে। 


আরও পড়ুন: Afghanistan: তালিবানের দখলে দেশ, হঠাৎই বোরখার চাহিদা তুঙ্গে আফগানিস্তানে!


এদিকে তালিবানরা কাবুল দখল করে নেওয়ার পরেও পালাননি। বরং রুখে দাঁড়িয়েছিলেন আফগানিস্থানের মহিলা গর্ভনর সালিমা মাজারি (Salima Mazari)। তালিবানকে ঠেকাতে হাতে অস্ত্র তুলে নিয়েছিলেন তিনি। কিন্তু শেষরক্ষা হয়নি। তাঁকে বন্দি করা হয়েছে বলে জানা গিয়েছে। 


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)