নিজস্ব প্রতিবেদন: আজ সিস্টার নিবেদিতার লন্ডনের বাড়িটিকে হেরিটেজ ঘোষণা করা হবে। বিশেষ অতিথি হিসেবে  থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়। চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২১ নম্বর হাইস্ট্রিট। ১৮৯৮ সাল। স্বামী বিবেকানন্দের সঙ্গে ভারতে আসার আগে লন্ডনের এই বাড়িতেই কিছুদিন বাসা বেঁধেছিলেন মার্গারেট নোবেল। পরবর্তী সময়ে তিনিই আমাদের সবার ভগিনী নিবেদিতা।


ইংলিশ হেরিটেজ নামে একটি সংস্থা দীর্ঘদিন ধরে নিবেদিতার জীবন, তাঁর কাজ নিয়ে দীর্ঘ গবেষণার পর এই বাড়িকে হেরিটেজ বাড়ি হিসাবে চিহ্নিত করেছে। হেরিটেজ বাড়ি বা 'ব্লু প্লাক' সম্মান পাবে এই বাড়ি।  সামগ্রিক প্রচেষ্টার নেপথ্যে লন্ডন স্কুলের বাঙালি শিক্ষিকা সারদা সরকার।



সারদা সরকার



২০০৫ সালে নিবেদিতার নাতনি সেলেন্ডা জেরাটিনকে সঙ্গে নিয়ে কলকাতায় আসেন সারদা সরকার। সেখান থেকেই শুরু। ডেঙ্গাননে নিবেদিতার জন্মস্থানে তাঁর প্রতিকৃতি স্থাপন করেন। এরপর লন্ডনের এই বাড়ির বিষয় নিয়ে সারদা সরকার যোগাযোগ করেন রামকৃষ্ণ মিশনের সঙ্গে। ইংলিশ হেরিটেজ সংস্থার সঙ্গে যোগাযোগ করেন সারদা। দীর্ঘ প্রচেষ্টার পর মেলে হেরিটেজের ছাড়পত্র। আজ এই বাড়িকে ঘিরেই দিনভর অনুষ্ঠান। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেলুড়মঠের প্রবীন মহারাজ ও বহু বিবেকানন্দ অনুগামী।



চলছে অনুষ্ঠানের প্রস্তুতি।