নিজস্ব প্রতিবেদন: জি-৭ বৈঠকে সব দেশকে করের দেওয়াল ভেঙে ফেলার ডাক দিয়েছিলেন, কিন্তু সাড়া পাননি মার্কিন প্রেসিডেন্ট। তাই, নিজেও এবার করের উঁচু দেওয়াল তুলবেন বলে মনস্থ করেছেন। যেসব দেশ মার্কিন পণ্যে চড়া কর বসায় তাদের একহাত নিতে গিয়ে এদিন তিনি বলেন, ভারতের মতো দেশ আমাদের পণ্যের উপর ১০০ শতাংশ কর বসাচ্ছে। ফলে তিনিও ছেড়ে দেবেন না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিকে, ডোনাল্ড ট্রাম্পের এই গর্জনে জুলাইয়ের প্রথম সপ্তাহেই সে দেশে অনুষ্ঠিত হতে চলা ভারত-মার্কিন বৈঠক নিয়ে অস্বস্তি বেড়েছে। আগামী সপ্তাহে ভারতের বিদেশ ও প্রতিরক্ষামন্ত্রী মার্কিন পররাষ্ট্র সচিব ও প্রতিরক্ষা সচিবের সঙ্গে বৈঠক করবেন।


মার্কিন মুলুকে আমদানি করা হয় এমন সব পণ্যের উপর চড়া হারে কর বসাবেন বলে ইতিমধ্যে ঠিক করেছেন মার্কিন প্রেসিডেন্ট। এদিন সেই প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি বলেন, "ভারতের মতো এমন অনেক দেশ রয়েছে যারা আমাদের পণ্যের উপর ১০০ শতাংশ কর বসায়। তবে, আমরা চাই এই কর তুলে দেওয়া হোক"। কিন্তু বাস্তবে তা হচ্ছে না। ফলে আমেরিকা যুক্তরাষ্ট্রে আমদানিকৃত পণ্যের উপর চড়া হারেই কর বসাবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। তাঁর অভিযোগ, সব দেশ মার্কিন মুলুককে লুঠ করতে চায়। গত বছর চিন ও ইউরোপিয় ইউনিয়নে তাদের যথাক্রমে ৫০০ ও ১৫১ বিলিয়ন ডলার হারাতে হয়েছে বলে তিনি দাবি করেন ট্রাম্প। এর আগে হার্লে ডেভিডসন-সহ বেশ কিছু বাইকের উপর ভারতের চড়া করের বিরুদ্ধে মুখ খুলেছিলেন ট্রাম্প। আরও পড়ুন- "দেশকে সর্বনাশের মুখে ঠেলে দিতে সব শরণার্থীদের ঠাঁই দিতে পারি না"