নিজস্ব প্রতিবেদন: ফোঁস করেছিলেন প্রাক্তন মার্কিন বিদেশসচিব টিলারসন। প্রত্যুত্তরে ছোবল মারলেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁর কথায়, টিলারসন হলেন জড়বুদ্ধিসম্পন্ন মানুষ। যদিও বছর খানেক আগে এই মানুষই ছিলেন ডোনাল্ড ট্রাম্পের ‘বিশ্বের সেরা খেলোয়াড়।’ প্রকাশ্যে ট্রাম্প-টিলারসনের যুযুধানে প্রবল অস্বস্তিতে হোয়াইট হাউজ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হাউজটনে এমডি অ্যান্ডারসন ক্যানসার অনুষ্ঠানে প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসিনক পরিচালনার সমালোচনা করেন প্রাক্তন বিদেশসচিব রেক্স টিলারসন। তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট প্রায়শই বলতেন, তোমাকে এটা করতে হবে, ওটা করতে হবে। কিন্তু যখন আমি বলতাম, আপনার কথা বুঝতে পারছি, কিন্তু এভাবে এটা আপনি করতে পারেন না। তাহলে আইন ভাঙা হবে।


আরও পড়ুন- ‘এলিয়েনরা রয়েছে আমাদের আশেপাশেই, আমরাই চিনতে পারছি না’


প্রকাশ্যে টিলারসনের এই মন্তব্যের জবাব দিতে বেশি দেরি করেননি মার্কিন প্রেসিডেন্ট। টুইটারে তিনি পাল্টা বলেন, মাইক পম্পেও (বর্তমান বিদেশসচিব) অসাধারণ কাজ করছেন। তার জন্য আমি গর্ব অনুভব করছি। কিন্তু পম্পেও-র পূর্বসূরী টিলারসনে এতটা দক্ষ নন। তিনি অনেকটা জড়বুদ্ধিসম্পন্ন। তার কাজে গতি নেই। আদপে তিনি অলস।


আরও পড়ুন- তেল উত্পাদন জারি রাখতে মোদীর পরামর্শ বিবেচনা করছে ওপেক


মার্কিন প্রেসিডেন্টের এভাবে প্রকাশ্যে মন্তব্যে রিপাবলিকানদের অন্দরে জোর জল্পনা তৈরি হয়েছে। কারণ এই প্রেসিডেন্টের হাত ধরেই বিদেশ সচিব পদে বসেছিলেন বৃহত্ তেল সংস্থা এক্সনের সিইও টিলারসন। এমনকি টিলারসনকে ‘বিশ্বের সেরা খেলোয়াড়’ বলে তকমা দেন প্রেসিডেন্ট নিজেই। প্রায় ১১ মাস ওই পদে ছিলেন টিলারসন। কিন্তু প্রথম থেকেই বিভিন্ন ইস্যু নিয়ে মতবিরোধ তৈরি হয় দু’জনের। টিলারসন-ট্রাম্পের মধুচন্দ্রিমা শেষ হয় মেয়াদ পূর্ণের আগেই। কিন্তু সেই জের টিলারসনের মন্তব্যের পর নতুন করে প্রকট হল মার্কিন রাজনীতিতে।