ওয়েব ডেস্ক: ছোট থেকে মা হওয়ার স্বপ্ন দেখতেন রূপান্তরকামী ম্যাকডোনাল্ড। সেক্স চেঞ্জ অপারেশনের পর শিশুর জন্মও দিয়েছেন তিনি। কিন্তু তারপরই অস্র্রপচার করে স্তনের টিস্যু সরিয়ে ফেলেন তিনি। তবে এরপরও বিশেষ টিউবের সাহায্যে সন্তানকে স্তন্যপান করাতে পারেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কানাডার ট্রেভর ম্যাকডোনাল্ড ও তার স্বামী ইয়ানের প্রথম সন্তানের জন্ম হয় ২০১২ সালে। তারপরই টেস্টোটেরন থেরাপি থেকে বিরতি নেন ট্রেভর। এই সময়ের মধ্যে তিনি জানতে পারেন সাপ্লিমেন্টাল নার্সিং সিস্টেম বা এসএনএসের মাধ্যমে তিনি শিশুকে স্তন্যপান করাতে পারেন। কী এই এসএনএস? ট্রেভর জানালেন, এই পদ্ধতিতে একটি বোতলের মধ্যে দিয়ে একটি টিউব ঢোকানো থাকে। টিউবের অন্যপ্রান্ত স্তনবৃন্তের পাশেলাগানো থাকে। সন্তানের মুখ ও টিউবটিকে একসঙ্গে বৃন্তের সঙ্গে আটকে নিতে হবে। এই অবস্থায় শিশুর কাছে বুকের দুধ ও বোতলের দুধ দুটোই একসঙ্গে পৌঁছয়। শুরুর দিকে কয়েক সপ্তাহ এই সেটআপ তৈরি করতে ৩ জন মানুষের সাহায্য লাগত।
 
এসএনএস-এর মাধ্যমে উপকৃত হয়ে উচ্ছ্বসিত ট্রেভর। তাঁর কাছে অসম্ভবকে সম্ভব করেছে এসএনএস। এখন ট্রেভর ও তাঁর স্বামী দুই সন্তানের অভিভাবক। প্রথমবার গর্ভাবস্থার সময় থেকেই মিল্ক জাঙ্কিস নাম একটি ব্লগ লিখতেন ট্রেভর। ট্রান্স অভিভাবকদের বিভিন্ন বিষয়ে তথ্য দিতেই ছিল এই ব্লগ। হাফপোস্টে একটি লাইভ ইন্টারভিউয়ের সময় নিজের অভিজ্ঞতা জানান ট্রেভর।