নিজস্ব প্রতিবেদন: জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প পরাজয় মেনে নিতে যে অস্বীকার করেছেন, তা বিব্রতকর একটি ব্যাপার। তবে পাশাপাশি তিনি এ-ও জানিয়েছেন, কোনও কিছুই ক্ষমতা হস্তান্তর বন্ধ করতে পারবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

'আনফেয়ার ইলেকশনে'র অভিযোগ তুলে ট্রাম্প শিবির সোমবারই পেনসিলভ্যানিয়ার সেক্রেটারি অফ স্টেটের বিরুদ্ধে মামলা করেন। এবং আরও অনেকের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ আনেন তিনি।


এর মধ্যে ট্রাম্প একটি টুইটে ঘোষণাও করেছেন, যে-নির্বাচনে তিনি পরাজিত হয়েছেন বলে পূর্বাভাস দেওয়া হয়েছে, সেখানে আসলে তিনিই বিজয়ী হতে চলেছেন।


এখনও সব অঙ্গরাজ্যের ভোটের ফলাফলের আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। অনেক জায়গায় এখনও গণনা চলছে। ১৪ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ইলেকটোরাল কলেজের সদস্যরা বৈঠকে বসবেন। তখনই চূড়ান্ত ফলাফল ঘোষিত হবে। 


ইতিমধ্যেই মঙ্গলবার প্রেসিডেন্ট-ইলেক্টের কাছে একজন সাংবাদিক জানতে চান, ডোনাল্ড ট্রাম্প যে নির্বাচনে পরাজয় মেনে নিতে অস্বীকার করেছেন, তা নিয়ে তিনি কী মনে করছেন? বাইডেন বলেন, 'আমি মনে করি, এটা বিব্রতকর ব্যাপার।'


জো বাইডেন এবং কমলা হ্যারিস দায়িত্ব গ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছেন। তবে হস্তান্তর আয়োজন যে ফেডারেল প্রতিষ্ঠানের দায়িত্বে, যে প্রতিষ্ঠানের প্রধান হিসাবে রয়েছেন ডোনাল্ড ট্রাম্পের মনোনীত এক কর্মকর্তা, তিনি হস্তান্তরের কার্যক্রম বন্ধ করে রেখেছেন।


নতুন প্রশাসনের জন্য তহবিল বরাদ্দ এবং সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রবেশাধিকারের বিষয়টি নিয়ন্ত্রণ করে জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন। এখনও এই প্রতিষ্ঠানটি বাইডেনকে প্রেসিডেন্ট-ইলেক্ট হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি।


তবে বাইডেন বলেছেন, 'কোনও কিছুই আমাদের থমকে দিতে পারবে না।'


আরও পড়ুন: এই দীপাবলিতে শুধু চুমু খান আর আলো জ্বালান সম্পর্কে