নিজস্ব প্রতিবেদন: নোভেল করোনা সংক্রমণের জেরে বিধ্বস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত সেখানে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১১ লক্ষেরও বেশি। প্রাণ হারিয়েছেন প্রায় ৬৮ হাজার মানুষ। এমন অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিয়েছেন করোনা সংক্রমণের জেরে আমেরিকায় ১ লক্ষ মানুষ মারা যেতে পারেন। তবে ট্রাম্প এ-ও জানিয়েছেন  এই বছর শেষের আগেই মিলবে করোনা প্রতিষেধক। সে বিষয়ে তিনি আশাবাদী।
করোনা সংক্রমণের জেরে আমেরিকার অনেকাংশেই স্কুল, কারখানা, ব্যাবসা বন্ধ। যার জেরে বিশ্বের অন্যান্য দেশের মতোই বেহাল অর্থনৈতিক অবস্থা মার্কিন মুলুকের। ট্রাম্প আগে জানিয়েছিলেন করোনা সংক্রমিত হয়ে আমেরিকায় সর্বোচ্চ  ৬০ হাজার থেকে ৭০ হাজার মানুষ প্রাণ হারাতে পারেন। সংখ্যাটা এখনই ৬৮ হাজার। তাই এবার মার্কিন প্রেসিডেন্ট বললেন, "আমরা ৭৫ হাজার থেকে ১ লক্ষ প্রাণ হারাতে পারি। এটা ভয়ঙ্কর।"  এই বছরের মধ্যেই প্রতিষেধক মিলবে এবিষয়ে ট্রাম্প আশাবাদী হলেও  ইংল্যান্ডের প্রধান স্বাস্থ্য আধিকারিক অবশ্য বলছেন, এই বছরের মধ্যে প্রভাবশালী করোনা প্রতিষেধক মেলার সম্ভাবণা খুবই কম।


আরও পড়ুন: চিনের সঙ্গে ‘ছায়াযুদ্ধ’ খেলছে করোনা, ফের ভয়াবহ আকার নিচ্ছে মারণ ভাইরাসট্রাম্প বিরোধিরা আগে থেকেই করোনা মোকাবিলায় ট্রাম্পের শুরুতেই দ্রুত সিদ্ধান্ত না নেওয়ার বিরোধিতা করেছেন। তবে ট্রাম্প কিন্তু সবকিছুর জন্য দায়ী করেছেন উহানকে। তার কথা অনুযায়ী চিনের ভুলের জন্যই করোনা সারা বিশ্বে ছড়িয়েছে। স্টেট সেক্রেটারি পম্পিও তো বলতে শুরু করেছেন যে তাঁর কাছে প্রমাণ রয়েছে যে চিনের গবেষণাগার থেকেই ছড়িয়েছে কোভিড-১৯।