ওয়েব ডেস্ক: ২১ জানুয়ারি, ২০১৬। ইন্দোনেশিয়ার এক হাসপাতালে একসঙ্গেই জন্মেছিল তিন জন। তিন বোন। স্বাভাবিক ভাবে এই ট্রিপলেটের জন্ম হলেও, জন্মের পর এদের দেখে অবাক হয়ে যান ডাক্তাররা।  একজন আলাদা আর বাকি দু'জন একে অপরের সঙ্গে যুক্ত। শরীর দুটো আলাদা হলেও মাথা একটা, মাথার ভেতরে রয়েছে একটাই খুলি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মাথা একটা হলেও দু'জনের ব্রেন আলাদা। তাই চিকিৎসকরা জানিয়েছেন শিশু দুটিকে অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করে দিলে তারা স্বাভাবিক জীবনযাপন করতে পারবে। বাবা-মা এখন তাই অস্ত্রোপচার করানোর জন্য ব্যকুল হয়ে পড়েছেন। কিন্তু শিশু দুটি সুস্থ হলেও ওদের ওজন খুব কম। সঠিক ওজন না হলে অস্ত্রোপচার সম্ভব নয়। অন্তত ছয় থেকে আট বয়স না হলে ওদের অস্ত্রোপচার করা যাবে না। অস্ত্রোপচারে রয়েছে বিপদের সম্ভাবনা। বেশিরভাগ ক্ষেত্রে এই ধরণের অস্ত্রোপচারে দু'জনকেই বাঁচানো সম্ভব হয় না।



চিকিৎসকরা জানিয়েছেন, এই ধরণের যমজ খুব কম দেখা যায়। ২ লক্ষ শিশুর জন্মে এমন একটা  কেস দেখা যায়। এই যুক্ত শিশুদের ৪০ থেকে ৬০ শতাংশ মৃত জন্মায়। যারা বেঁচে থাকে তাদের ৩৫ শতাংশ একদিনের বেশি বাঁচে না। কিন্তু শিশু দুটির ক্ষেত্রে ব্রেন আলাদা হওয়ায় তারা এখনো সুস্থ। বাবা-মা তাদেরকে আলাদা করে সুস্থ জীবনে দেখার জন্য দিন গুনছেন।