নিজস্ব প্রতিবেদন: ইতিহাসের পাতা থেকে খাস বাংলায় রবীন্দ্রনাথের নোবেল, আসমুদ্র হিমাচল থেকে চুরি যাওয়া অমূল্য সম্পদের লম্বা তালিকা। তবে এবার  ভারতের চুরি যাওয়া প্রাচীন শিব মূর্তি ফিরিয়ে দিচ্ছে ব্রিটিশরা। রাজস্থানের একটি মন্দির থেকে চুরি হয়ে পাচার হয়েছিল ব্রিটেনে। যথাস্থানে ফিরছে সেই মূর্তি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৪ ফুট লম্বা এই শিব মূর্তি "পাথিহারা" শিল্পের আদলে তৈরি। নয় নয় করে অনেকটা সময় পিছিয়ে গেলে নয়ের দশক এই মূর্তি সৃষ্টিকাল। ১৯৯৮ সালে রাজস্থানের বাড়োলীর গাটেশ্বর মন্দির থেকে চুরি হয়ে যায় এই মহা মূল্যবান মূর্তি।


আরও পড়ুন: অস্ট্রেলিয়ার দাবানলে ক্ষতিগ্রস্থ ৩০০ কোটি প্রাণী, সরীসৃপ প্রাণীরা বিলুপ্তির পথে!


ব্রিটেনে একজন ধনী ব্যক্তির সংরক্ষিত বহু জিনিসের মধ্যে আবিষ্কৃত হয় এই শিব মূর্তি। ২০০৫ সালে ভারত ও ব্রিটিশ, দুই পক্ষের সহযোগীতায় ভারতীয় হাই কমিশনের হাতে তুলে দেওয়া হয় এই মূর্তি। তারপর থেকেই লন্ডনের ঐতিহাসিক গ্র্যান্ড ইন্ডিয়ান হাউসে শোভিত হচ্ছে "ছতুরা" ভঙ্গিতে জটামুক্তা ও ত্রিনেত্র-সহ শিব মূর্তি।


২০০৭ সালে ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ পরিদর্শন করে জানায় যে এই মূর্তি বাড়োলী থেকেই চুরি যাওয়া। এখন এই মূর্তি ফিরবে রাজস্থানে যথাস্থানে। এর আগেও ভারত থেকে চুরি যাওয়া বিভিন্ন মূর্তি, স্থাপত্যর হদিশ ব্রিটেন, আমেরিকা, ফ্রান্সে পেয়েছে ভারত সরকার। বিশ্ব হেরিটেজ সাইট রানি-কি-ভাভ থেকে চুরি যাওয়া ব্রাহ্ম-ব্রাহ্মণি স্থাপত্যও ২০১৭ সালে ভারতের হাতে এসেছে। দ্বাদশ শতকের ব্রোঞ্জের বুদ্ধমূর্তিও ভারতীয় হাই কমিশনের হাতে তুলে দিয়েছিল লন্ডন মেট্রোপলিটন পুলিস। ২০১৯ সালের ১৫ অগস্ট ভারতের হাতে দ্বিতীয় শতকের একটি চুনের পিলার ও সপ্তদশ শতকের নভনিথা কৃষ্ণের ব্রোঞ্জ মূর্তি তুলে দিয়েছিল আমেরিকা।