নিজস্ব প্রতিবেদন: যুদ্ধ থেমে যাক সেটাই সকলে চায়। এমনকি, শোনা যাচ্ছে, ইউক্রেনে ঢুকে পড়লেও রাশিয়াও নাকি এখনও আলোচনার টেবিলে বসতে চায়। কিন্তু তার মধ্যেই শুরু হয়ে গিয়েছে যুদ্ধের ক্ষয়ক্ষতি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চলতি সপ্তাহে ইউক্রেনে রাশিয়ার সৈন্য ঢুকে পড়ার পরে অন্তত ৬৪ জন ইউক্রেনীয় নাগরিক নিহত হয়েছেন। এবং ১ লাখ ৬০ হাজারেরও বেশি মানুষ বিপর্যয়ের মুখে পড়ে ভূমিচ্যুত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের ত্রাণ সংস্থা।


যুদ্ধের ফলে নাগরিক পরিকাঠামোর বিপুল ক্ষতি হয়েছে। লক্ষাধিক মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন এবং জলসঙ্কটের মুখে পড়েছেন। শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে, ধ্বংস হয়ে গিয়েছে অগুনতি। বোমার আঘাতে নষ্ট হয়ে গিয়েছে সেতু এবং রাস্তা। ফলে বহু মানুষ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন।


২৬ ফেব্রুয়ারি বিকেল ৫ টা পর্যন্ত, জাতিসংঘের মানবাধিকার বিভাগ কমপক্ষে ২৪০ জন নাগরিকের হতাহতের খবর দিয়েছে, যার মধ্যে কমপক্ষে ৬৪ জন নিহত হয়েছেন। এই তথ্য জানা গিয়েছে, জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় বিভাগের (ওসিএইচএ) একটি পরিসংখ্যান থেকে। তবে ওই প্রতিবেদনেই বলা হয়েছে, যুদ্ধের ক্ষয়ক্ষতির প্রকৃত পরিসংখ্যান যথেষ্ট বেশি হতে পারে।


আরও পড়ুন: Ukraine Crisis: বিশ্ব ফুঁসছে, এদিকে রাশিয়ান সৈন্যের ঢালাও প্রশংসা পুতিনের মুখে


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)