নিজস্ব প্রতিবেদন: রুশ সেনাদের হাত থেকে ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর সিয়েভিরোদোনেৎস্কের কিছু অংশ পুনর্দখলের দাবি করল ইউক্রেন। কয়েকদিন আগেই লুহানস্কের মেয়র শেহরি হাইদাই বলেছিলেন, পূর্বাঞ্চলীয় এই শহরের ৭০ শতাংশই রাশিয়ার হাতে চলে গিয়েছে। তবে এর একদিন পরেই তিনি বলেন, তীব্র লড়াইয়ের পরে রুশ সেনাদের হটিয়ে শহরটির অন্তত ২০ শতাংশ পুনর্দখল করেছে ইউক্রেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার দাবি করেছে, তাদের বাহিনী ওডেসার কৃষ্ণসাগর বন্দরের কাছে অস্ত্র ও গোলাবারুদ বহনকারী ইউক্রেনের একটি সামরিক বিমানকে গুলি করে নামিয়েছে। ওডেসায় ধ্বংস করা হয়েছে ইউক্রেনের ভাড়াটে সেনাদের এক অবস্থান-অঞ্চল। সুমি অঞ্চলে সেনাবাহিনীর এক প্রশিক্ষণকেন্দ্রে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।


সিয়েভিরোদোনেৎস্ক শহরের কিছু অংশ পুনর্দখলে নেওয়ার দাবির আগেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কণ্ঠেও আশার সুর শোনা গেছে। তিনি রুশ সেনাদের বিরুদ্ধে কিছু এলাকায় সাফল্য পাওয়ার দাবি করেছেন। তবে ব্রিটেনের গোয়েন্দাতথ্য বলছে, বর্তমানে মস্কোর মূল লক্ষ্য ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাস এলাকা দখল। এ লক্ষ্যে সেখানে বিমান হামলাও জোরদার করেছে রাশিয়া।


ইউক্রেনে রুশ হামলা শুরুর ১০০তম দিন ছিল শুক্রবার। এদিন মস্কো জানায়, ইউক্রেনে তাদের সামরিক কার্যক্রম চলবে। চূড়ান্ত লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আক্রমণ থামবে না। কিয়েভ বলেছে, যুদ্ধ শুরুর পর তাদের ভূখণ্ডের ২০ শতাংশ দখলে নিয়েছে রাশিয়া।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 


আরও পড়ুন: Türkiye: পাখির জন্য বদলে গেল গোটা একটি দেশের নাম! জানেন কোথায়?