নিজস্ব প্রতিবেদন: দীর্ঘদিন ধরে বিশ্ব উষ্ণায়ন নানা ভাবে তার উপস্থিতির জানান দিচ্ছে। বিশ্বের নানা দিকের আবহাওয়ায়, পরিবেশ-প্রকৃতিতে এর কু-প্রভাব নিয়মিত পড়ছে। এবার ব্রিটেনের এক বরফাবৃত অঞ্চল গলে যাওয়ার খবর প্রকাশিত হওয়ার পরে তা ফের একবার আলোচনায় এল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ব্রিটেনের সব চেয়ে দীর্ঘস্থায়ী বরফ হিসেবে পরিচিত হল 'স্ফিংস'। প্রায় বছরজুড়েই এখানে বরফ থাকে। সহজে গলেও না। কিন্তু পরিস্থিতি ক্রমশ বদলে যাচ্ছে।  কেয়ার্নগর্মসের দূরবর্তী ব্রেরিয়াচের এই বরফখণ্ড এখন ঘন ঘন গলে যাচ্ছে। গত ১৮ বছর ধরে এটি বারবার ঘটেছে। জানা গিয়েছে, গত ৩০০ বছরের মধ্যে ৮ বার গলেছে এই বরফখণ্ড।


আরও পড়ুন: Covid pill: এবার বাজারে এসে গেল কোভিডের ট্যাবলেট; প্রথম ছাড়পত্র দিল ব্রিটেন


'দ্য ভ্যানিশিং আইস' নামের একটি বইয়ের লেখক এবং তুষারখণ্ড-বিশেষজ্ঞ ক্যামেরন বলেন, এই তুষার গলে যাওয়ার পেছনে জলবায়ু পরিবর্তন একটি কারণ হতে পারে। রেকর্ড অনুযায়ী, স্ফিংস এর আগে ১৯৩৩, ১৯৫৯, ১৯৯৬, ২০০৩, ২০০৬, ২০১৭ ও ২০১৮ সালে সম্পূর্ণ গলে গিয়েছিল। ইদানীং কালেও স্ফিংস গলেছে এবং সম্প্রতি স্ফিংস একটি এ-ফোর কাগজের মতো আকার ধারণ করেছিল। এবং অবশেষে পুরোপুরি অদৃশ্য হয়ে যায়। স্ফিংসের সাম্প্রতিক গলে যাওয়ার ঘটনাকে  ক্যামেরন স্কটল্যান্ডের তুষার ও বরফের জন্য এক দুঃখজনক ঘটনা হিসেবে বর্ণনা করেছেন।


ক্যামেরন বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে উষ্ণ আবহাওয়ায় বরফ গলে যাওয়ার ঘটনাটির পিছনে অবশ্যই যুক্তি আছে। আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন ক্যাম্পেইন গ্রুপ 'প্রোটেক্ট আওয়ার উইন্টার্সে'র লরেন ম্যাককালাম এই বিষয়টি নিয়ে বলেন, 'কেয়ার্নগর্মস-সহ অন্যান্য তুষারাবৃত অঞ্চলকে তাপমাত্রা বৃদ্ধি থেকে রক্ষা করা দরকার। বাস্তুতন্ত্র ঠিক রাখা ও এবং আমাদের বেঁচে থাকার জন্য স্বাস্থ্যকর তাপমাত্রা বজায় রাখাটা জরুরি।


(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: Heaviest Potato: একটি আলুই ৮ কেজি! 'সব চেয়ে বড় আলু' দাবি কৃষকদম্পতির