নিজস্ব প্রতিবেদন: এক তালিবানে (Taliban) রক্ষে নেই, তার উপর কাবুল বিমানবন্দরে IS-K জঙ্গিগোষ্ঠীর আত্মঘাতী হানা। বর্তমানে ফের হামলার আশঙ্কায় তটস্থ আফগানিস্তান (Afghanistan)। এই অবস্থায় কাবুল বিমানবন্দরে (Kabul Airport) জঙ্গি হামলা নিয়ে এমন এক বিবৃতি প্রকাশ করল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ (UNSC)। যাকে ঘিরে বিতর্ক তুঙ্গে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১৫ অগাস্ট তালিবানরা কাবুলের দখল নেওয়ার পরও বিবৃতি প্রকাশ করেছিল রাষ্ট্রসংঘ। কিন্তু এবার আগের থেকে ১৮০ ডিগ্রি ঘুরে গেল তাদের অবস্থান। কাবুল বিমান বন্দরে জঙ্গি হামলা নিয়ে ২৭ অগাস্ট যে বিবৃতি দিয়েছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ (UNSC), অদ্ভুত ভাবে  সেখানে উল্লেখ নেই জঙ্গিগোষ্ঠী তালিবানের (Taliban) নাম। অথচ ১৫ অগাস্ট তালিবানরা কাবুলের দখল নেওয়ার পর প্রকাশিত বিবৃতিতে তালিবানদের নাম উল্লেখ করেছিল এই UNSC-ই। ১৫ অগাস্টের বিবৃতিতে UNSC জানিয়েছিল, তালিবান যেন কোনও জঙ্গি সংগঠনকে মদত না দেয়। অথচ ১৫ নিদের মধ্যে UNSC-র এই ইউটার্ন অবাক করেছে অনেককেই।


আরও পড়ুন: Afghanistan: এবার জনপ্রিয় লোকশিল্পীকে খুন করল Taliban! দেখুন Video



আরও পড়ুন: Pakistan: ISI মদতে Kabul বিমানবন্দরে হামলা, রাওয়ালপিণ্ডিতে তৈরি হয় নীল নকশা!


প্রকাশ্যে এর বিরুদ্ধে মুখ খুলেছেন রাষ্ট্রসংঘে নিযুক্ত ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত সৈয়দ আকবরউদ্দিন। টুইটারে তিনি লেখেন, “কুটনীতিতে দুই সপ্তাহ অনেক লম্বা সময়। ‘টি’ শব্দটি আর নেই। আগস্টের ১৬ ও ২৭ তারিখ নিরাপত্তা পরিষদের বিবৃতি দুটি মিলিয়ে দেখুন।” টুইটের সঙ্গে UNSC-র দু'দিনের বিবৃতিও জুড়ে দেন তিনি।