নিজস্ব প্রতিবেদন: চিনের আবেদনে সাড়া দিয়ে শুক্রবার কাশ্মীর নিয়ে একটি বৈঠকে ডেকেছে রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদ। ৩৭০ ধারা রদ করার পর কাশ্মীরের কী পরিস্থিতি তা নিয়ে আলোচনা হবে ওই বৈঠকে। শেষবার এই ধরনের বৈঠক হয়েছিল ১৯৬৫ সালে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সারদা মামলায় CBI তলব, হাজিরা দিতে সিজিওতে পৌঁছলেন পার্থ চট্টোপাধ্যায়


কূটনৈতিক মহলের দাবি, এই ধরনের বৈঠককে পুরোমাত্রার বৈঠক বলা যায় না। বরং এরকম বৈঠক খুবই স্বাভাবিক। কাশ্মীর নিয়ে চিন একটি রুদ্ধদ্বার বৈঠকের আবেদন করেছিল। ওই বৈঠক নিয়ে সদস্য দেশগুলিকে জানিয়েও দিয়েছে নিরাপত্তা পরিষদ।



উল্লেখ্য, ভারত বরাবরই বলে আসছে জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ একান্তই ভারতে নিজস্ব বিষয়। এনিয়ে বাস্তাবটা স্বীকার করে নিক পাকিস্তান। কিন্তু ৩৭০ ধারা বিলোপের পর দুনিয়ার বিভিন্ন ইসলামি দেশে ঘুরেছে পাকিস্তান। পাত্তা না পেয়ে শেষপর্যন্ত চিনের দ্বারস্থই হয়েছে ইমরান খান সরকার।


আরও পড়ুন-কলকাতা ও সংলগ্ন এলাকায় প্রবল বর্ষণ ও বজ্রপাতের সম্ভাবনা


এদিকে সেনাবাহিনী সূত্রে খবর, রাষ্ট্রসংঘে নিজেদের ভিক্টিম হিসেবে তুলে ধরার চেষ্টা করতে পারে পাকিস্তান। পাশাপাশি সেনার তরফে এমনটাও মনে করা হচ্ছে, কাশ্মীরের দিকে আন্তর্জাতিক দুনিয়ার নজর ঘোরাতেই নিযন্ত্রণরেখায় নতুন করে সংঘর্ষবিরতি লঙ্ঘন করা শুরু করেছে পাকিস্তান।


অন্যদিকে, জম্মু ও কাশ্মীর সমস্যা নিয়ে আগেই তার অবস্থান স্পষ্ট করে দিয়েছেন রাষ্ট্রসংঘ মহাসচিব। ভারত ও পাকিস্তান দুদেশকেই এনিয়ে সাবধানতা সাবধানতা বজায় রেখে চলতে অনুরোধ করেছেন তিনি। পাশাপাশি তিনি এও জানিয়েছেন, সিমলা চুক্তির ভিত্তিতেই সমস্যা সমাধানের পথ খোঁজা উচিত দুদেশের।