জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সংরক্ষণ বিরোধী আন্দোলনের জেরে প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন শেখ হাসিনা। তিনি এখন ভারতে। ঠিক এমনই একটি আন্দোলন জোরদার হচ্ছে ব্রিটেনেও। ফলে সিঁদুরে মেঘ দেখছে সে দেশের সরকার। অভিভাসন বিরোধী আন্দোলনের জেরে উত্তপ্ত ব্রিটেনের বহু এলাকা। দেশের আদিবাসীরা ক্ষোভ উগরে দিচ্ছেন বাইরে থেকে আসা মানুষজনের উপরে। এরকম এক পরিস্থিতিতে শেখ হাসিনাকে ব্রিটেন সেদেশে আশ্রয় দেয় কিনা সেটাই এখন দেখার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-কয়েকঘণ্টার মধ্যেই প্রবল ঝড়বৃষ্টি ধেয়ে আসছে দক্ষিণের এইসব জেলায়


ব্রিটেনে অধিকাংশ হোয়াইট কালার জব দখল করেছে বাইদের দেশের লোকজন, ব্যবসাও চালাচ্ছেন বিদেশিরাও।  এছাড়াও বিভিন্ন সরকারি চাকরিতে বিদেশিদের অংশগ্রহণ লক্ষ্যনীয়। ফলে ক্ষোভ বাড়ছিল দেশের মানুষদের মধ্যে। এর মধ্যেই ঘটে গিয়েছে একটি ঘটনা। সাউথপোর্টে একটি নাচের ক্লাসে ঢুকে ছুরি নিয়ে হামলা চালায় এক দুষ্কৃতী। ওই হামলায় ৩ শিক্ষার্থীর মৃত্যু হয়। গুরুতর জখম হয় ১০ জন। ওই ঘটনাই অভিবাসীদের বিরুদ্ধে বিক্ষোভ তীব্র হয়ে উঠেছে। রয়ে গিয়েছে ওই হামলা চালিয়েছে এক অভিবাসী ও মুসলিম। কিন্তু পুলিসের তরফে স্পষ্ট করে দেওয়া হয় ওই হামলাকারী কোনও জঙ্গি নয়, অভিবাসীও নয়। তার জন্ম ব্রিটেনেই। ওই চুরিকাঘাতের ঘটনা কোনও জঙ্গি হামলা নয়।


এদিকে, পুলিসের ওই কথা চিঁড়ে ভিজছে না। আন্দোলনকারীরা লিভারপুল, ব্ল্যাকপুল, ম্যাঞ্চেস্টার,ব্রিস্টলে বিক্ষোভ দেখাচ্ছেন। গায়ের রং দেখে হামলা করা হচ্ছে। আক্রান্ত হয়েছে বহু অভিবাসী। তাদের দোকান ভেঙে দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, ২০১১-পর এটাই ব্রিটেনে সবথেকে বড় আন্দোলন। এই আন্দোলন দিনে দিনে হিংসাত্মক পর্যায়ে পৌঁছে যাচ্ছে। সাউথ ইয়র্কশায়ারে একটি হোটেলে আগুন ধরিয়ে দেয় আন্দোলনকারীরা। যদিও এই আন্দোলনের সঙ্গে যুক্ত কাউকেই রেয়াত করা হবে না বলে জানিয়ে দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার।


হামলার ঘটনার সঙ্গে জড়িত থাকার অপরাধে ৪০০ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিস। তাতে আরও তেজি হয়েছে বিক্ষোভের আগুন। রবিবার ব্রিটেনের লিভারপুল, ব্ল্যাকপুল, ম্যাঞ্চেস্টার, ব্রিস্টল, হাল শহরে মুসলিম অভিবাসী বিরোধী বিক্ষোভ শুরু করে ডানপন্থীরা। সাউথ ইয়র্কশায়ারে এক হোটেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। অভিযোগ, এই হোটেল অভিবাসীদের আশ্রয় দিয়েছিল। পরিস্থিতি সামাল দিতে গিয়ে ১০ পুলিশকর্মী আহত হন বলে জানা গিয়েছে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)