নিজস্ব প্রতিবেদন: উপগ্রহ চুক্তি ভঙ্গের অভিযোগে ইসরোর বাণিজ্যিক শাখা অ্যান্ট্রিক্স কর্পোরেশনকে ১২০ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত। বেঙ্গালুরুর একটি স্টার্টআপ সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করেছিল অ্যান্ট্রিক্স কর্পোরেশন। ওই সংস্থাকেই দিতে হবে ক্ষতিপূরণ।             


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০০৫ সালের চুক্তি অনুযায়ী, দেভাস মাল্টিমিডিয়ার জন্য দুটি উপগ্রহ তৈরি, উৎক্ষেপণ ও ৭০ মেগাহাৎজ এস ব্যান্ড স্পেকট্রাম তৈরি করতে সম্মত হয়েছিল অ্যান্ট্রিক্স। ২০১১ সালের ফেব্রুয়ারিতে সেই চুক্তি বাতিল করে তারা। তারপর ভারতের বিভিন্ন আদালতের দরজায় কড়া নাড়ে দেভাস। মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। বিষয়টি ট্রাইব্যুনালে মীমাংসার নির্দেশ দেয় শীর্ষ আদালত। 


মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের ওয়েস্টার্ন ডিস্ট্রিক্ট আদালতে আর্জি করে দেভাস। আবেদনে তারা জানায়, তিনটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল ও ৯ মধ্যস্থতাকারী অ্যান্ট্রিক্স-দেভাস মাল্টিমিডিয়ার চুক্তিভঙ্গ বেআইনি বলে রায় দিয়েছে। একটি ট্রাইব্যুনাল তো এমনও বলেছে, এটা অত্যন্ত আশ্চর্যের ব্যাপার। আর একটি ট্রাইব্যুনালের অভিমত, বিশ্বাসভঙ্গ করা হয়েছে। ২০১৮ সালের নভেম্বরে এটি আইনি বিষয় বলে মামলা খারিজের দাবি করে অ্যান্ট্রিক্স। ১ বছরের স্থগিতাদেশ দেয় আদালত। এরই সঙ্গে নির্দেশ, ২০২০ সালের ১৫ এপ্রিলের মধ্যে যৌথ রিপোর্ট দিতে হবে অ্যান্ট্রিক্স ও দেভাস মাল্টিমিডিয়াকে।    


২৭ অক্টোবরের রায়ে ডিস্ট্রিক আদালতের বিচারক থমাস এস জিলি নির্দেশ দেন, দেভাস মাল্টিমিডিয়াকে সুদ-আসল মিলিয়ে ১.২ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে হবে অ্যান্ট্রিক্সকে। 


আরও পড়ুন- পুলওয়ামা হামলা ইমরান সরকারের সাফল্য, জঙ্গি-যোগ স্বীকার পাক মন্ত্রীর